ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

সময়: 12:13 pm - January 5, 2022 | | পঠিত হয়েছে: 5 বার

নতুন বছরে প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া, যেটিকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বলে মনে করা হচ্ছে। বুধবার দেশটির পূর্ব উপকূল থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে গিয়ে পড়ে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই উৎক্ষেপণের খবর প্রথম জানায় জাপানের কোস্টগার্ড; তাদের ধারণা, এটি একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে। পরে জাপানের প্রতিরক্ষামন্ত্রী জানান, ক্ষেপণাস্ত্রটি ৫০০ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে।

৩১ ডিসেম্বর নতুন বছরের প্রাক্কালে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার (ডব্লিউপিকে) ৮ম কেন্দ্রীয় কমিটির ৪র্থ পূর্ণাঙ্গ বৈঠকের শেষ দিনে ও নিজের ক্ষমতারোহণের দশম বর্ষপূর্তিতে দেওয়া ভাষণে কিম জং উন অস্থিতিশীল আন্তর্জাতিক পরিস্থিতির মুখে জাতীয় প্রতিরক্ষাকে শক্তিশালী করার ডাক দিয়েছিলেন। এটি তার প্রতিফলন বলে মনে করা হচ্ছে।

এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রতিক্রিয়ায় জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, ‘উত্তর কোরিয়া গত বছর থেকে একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে আসছে, যা অত্যন্ত দুঃখজনক।’

পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়া নিজেদের ভূখণ্ড থেকে সাগরে সম্ভাব্য একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে, দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফও এমনটি জানিয়েছেন।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর