সালমান খানের আজ ৫৪ তম জন্মদিন

আজ সালমান খানের ৫৪তম জন্মদিন। সালমান খানের প্রকৃত নাম আব্দুল রশিদ সেলিম সালমান খান। ১৯৬৬ সালে ২৭ ডিসেম্বর ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে তার জন্ম। তার বাবা সেলিম খান একজন প্রখ্যাত চিত্রনাট্যকার। আর তার মায়ের নাম সালমা খান।

১৯৮৮ সালে রেখা আর ফারুক শেখ অভিনীত ‘বিবি হো তো অ্যায়সি’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় সালমান খানের। তবে কেন্দ্রীয় চরিত্রের অভিনেতা হিসেবে ১৯৮৯ সালে ‘ম্যায়নে পেয়ার কিয়া’ সিনেমা নিয়ে হাজির হন তিনি।

প্রথম সিনেমাতেই বাজিমাৎ করেন সাল্লু। এ সিনেমায় নিজের দক্ষতা দেখিয়ে ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ নবাগতর পুরস্কার লাভ করেন তিনি। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি সালমান খানকে। তারকাদের ছাড়িয়ে হয়েছেন মহাতারকা।

দীর্ঘ অভিনয় জীবনে তিনি বহু ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন। এরমধ্যে- সাজান, হাম আপকে হ্যায় কৌন, কারণ অর্জুন, বিবি নাম্বার ওয়ান, হাম দিল দে চুকে সানাম, তেরে নাম, পার্টনার, বডি গার্ড, দাবাং, রেডি, বজরঙ্গি ভাইজান, সুলতান, ভারত প্রভৃতি উল্লেখযোগ্য।

প্রতি বছরের মতো ২৭ ডিসেম্বর তিনি পানভেলে তাঁর নিজের বাড়িতে পার্টি দেবেন না। এই জন্মদিনটি তিনি কাটাবেন পালি হিল-এ, সোহেল খানের অ্যাপার্টমেন্টে। তবে এর পিছনে একটি কারণ আছে এবং সেই কারণটি নিতান্তই পারিবারিক।

পিঙ্কভিলা-র একটি প্রতিবেদন অনুযায়ী, সালমান-সোহেলদের বোন অর্পিতার দ্বিতীয় সন্তানের ডেলিভারির সময় আসন্ন এবং তাঁর সি-সেকশন ডেলিভারির দিনটি পড়েছে ২৭ ডিসেম্বর। তাই এই সময়টা সালমান একটু উদ্বেগে আছেন। তিনি বরাবরই অত্যন্ত পরিবারকেন্দ্রিক। আর বিশেষ করে বোনেদের ব্যাপারে তিনি খুবই যত্নবান।

পিঙ্কভিলা-র প্রতিবেদনে এও বলা হয়েছে যে এই দিনটি নাকি অর্পিতার অনুরোধে রাখা হয়েছে। তিনি নাকি চান তাঁর দ্বিতীয় সন্তানের জন্ম প্রিয় দাদার জন্মদিনেই হোক। এই সব কারণেই নাকি জন্মদিনে অন্যবারের মতো পানভেলের বাড়িতে পার্টি হবে না। তবে ওই প্রতিবেদনে এমনটাও বলা হয়েছে যে সালমান পেশাগত ভাবেও খুবই ব্যস্ত এই মুহূর্তে। সেটাও একটা কারণ বড় কোনও সেলিব্রেশন না করার।

আগামী বছর ইদে আসছে সালমানের ছবি ‘রাধে’। সেই ছবির কাজ চলছে এখন। তাই এখন অতটা বড় করে সেলিব্রেশন করার সময় নেই তাঁর। পাশাপাশি ‘দাবাং থ্রি’ কিন্তু আশানুরূপ ফল করছে না বক্স অফিসে। মুক্তির প্রথম শনিবার ব্যবসা ভাল হয়নি। রবিবার কালেকশন ভাল হলেও সোমবার থেকে আবারও পড়ে গিয়েছে।

এখনও পর্যন্ত ৯০ কোটি আয় করেছে ‘দাবাং থ্রি’। সমসাময়িক পরিস্থিতি, সিএএ-র বিরুদ্ধে সারা দেশ জুড়ে প্রতিবাদ– এই সব কিছুই ছবির সাফল্যের পথে বাধা হয়েছে, এমনটাই মনে করছেন ট্রেড অ্যানালিস্টরা। তবে এই প্রসঙ্গে সালমান একটি বেশ তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন। তিনি বলেছেন– ‘দেশের মানুষের নিরাপত্তা সবার আগে, তার পরে ‘দাবাং থ্রি’-র বক্স অফিস কালেকশন।’ সব মিলিয়েই তাই এবছর একটু কম-সম করেই জন্মদিনটা সারবেন তারকা।

 

বৈশাখী নিউজ/ জেপা