ভারতীয় বিমানবাহিনীতে যোগ হচ্ছে আরও ২০০ ‘ভয়ঙ্কর’ যুদ্ধবিমান

ভারতীয় বিমানবাহিনীতে যোগ হচ্ছে আরও ২০০টি যুদ্ধবিমান। এর মধ্যে ৮৩টি তৈরি করছে ভারতীয় সংস্থা ‘হ্যাল’।

এই কথা জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা সচিব ড. অজয় কুমার।

তিনি জানান, ২০০টির মধ্যে ১১০টি রাফায়েল ধরনের যুদ্ধবিমান বিমানবাহিনী হাতে পাচ্ছে। যে ৮৩টি ‘হ্যাল’ তৈরি করছে, সেগুলো হচ্ছে ‘লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট’ মার্ক ওয়ান এ। এগুলোর ডিজাইনেও উন্নতি ঘটানো হয়েছে, যাতে তাড়াতাড়ি এর কাজ শেষ হয়।রবিবার কলকাতার বন্দরে উপকূলরক্ষী বাহিনীর দু’টি টহলদার জলযানের উদ্বোধন করেন প্রতিরক্ষা সচিব। এ সময় তিনি জানান, ২০২৪ সালের মধ্যে আড়াইশ’ বিলিয়ন ডলার নৌবাণিজ্যে ভারত পৌঁছতে চাইছে। তার রক্ষার ভার উপকূলরক্ষী বাহিনীর উপরই।

এই অনুষ্ঠানে উপকূলরক্ষী বাহিনীর ডিজি কৃষ্ণস্বামী নটরাজন জানান, উপকূল রক্ষার জন্য আগামী ২০২৪ সালের মধ্যে মোট ২০০টি বিভিন্ন ধরণের জাহাজ ও জলযান টহল দেবে সমুদ্রে। ডিআরডিও-র সঙ্গে যৌথভাবে বেশ কয়েকটি ‘মাল্টিমিশন মেরিটাইম হেলিকপ্টার’ তৈরি করা হচ্ছে, যেগুলি টানা ৬ ঘণ্টা পর্যন্ত উড়ন্ত অবস্থায় অপারেশন চালাতে পারে।

এদিন গার্ডেনরিচ শিপ বিল্ডার্সের সিএমডি রিয়ার অ্যাডমিরাল ভি কে সাক্সেনা জানান, এই মাসেই নৌসেনার হাতে তুলে দেওয়া হচ্ছে একটি সাবমেরিন ধ্বংসকারী কভার্ট যুদ্ধজাহাজ, যার একটি মূল উপাদান হচ্ছে কার্বন। কলকাতার বুকেই অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধজাহাজটি তুলনামূলকভাবে হালকা। ফলে এর গতিও বেশি। প্রয়োজনে অতিরিক্ত গতিতে গিয়ে তা শত্রুজাহাজের উপর আঘাত হানতে পারে।

সূত্র: সংবাদ প্রতিদিন

বৈশাখী নিউজ/ জেপা