১৩ ঘণ্টা বন্ধ থাকার পর আদানি থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু

সময়: 12:52 pm - June 8, 2023 | | পঠিত হয়েছে: 4 বার

হঠাৎ আকস্মিক ঝড়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় ভারতের ঝাড়খন্ড থেকে আসা আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্রের সরবরাহ বন্ধ ছিল। এতে বুধবার বিকেলের দিকে লোডশেডিং অনেক বেড়ে যায়। এদিকে, দীর্ঘ ১৩ ঘন্টা বন্ধ থাকার পর আবারও আদানির কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

বুধবার (৭ জুন) দিবাগত রাত ৩টা ৪৩ মিনিটে এই বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। বিষয়টি নিশ্চিত করেছেন পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশের জনসংযোগ কর্মকর্তা এ বি এম বদরুদ্দোজা খান।

তিনি জানান, বৃহস্পতিবার সকাল ৯টায় এই বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনের পরিমাণ ছিল ৬০৭ মেগাওয়াট।

এর আগে, চাঁপাইনবাবগঞ্জের রহনপুরে বেলা ২টা ৪৬ মিনিটে ঝড়ের কারণে সঞ্চালন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় আদানি বিদ্যুৎকেন্দ্রের সরবরাহ বন্ধ হয়ে গিয়েছিল। পিজিসিবি’র প্রকৌশলীগণের দ্রুত পদক্ষেপে বুধবার বিকেলে ৩টার মধ্যেই লাইনটি চালু করা সম্ভব হয়েছিল।

বিদ্যুৎ কেন্দ্রের যাবতীয় কারিগরি প্রস্তুতি সম্পন্নের পর রাত ৩টা ৪৩ মিনিটে আদানির কেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ আবার শুরু হয়েছে।

আদানির বিদ্যুৎকেন্দ্রে ৮০০ মেগাওয়াট করে দুটি ইউনিট আছে। প্রথম ইউনিট থেকে গড়ে ৭৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় গত মার্চে। এর আগে ২ জুন সর্বোচ্চ ১০৭৫ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করেছিল আদানি। দ্বিতীয় ইউনিট থেকে পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছে দুদিন আগে। এটি থেকে মোট এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ আনা হবে।

Share Now

এই বিভাগের আরও খবর