ময়মনসিংহের মঞ্চে ‘লালন’

কক্সবাজারের পর ময়মনসিংহের মঞ্চে উঠছে নৃত্য প্রযোজনা ‘ইন সার্চ অব রিয়েলিটি: ট্রিবিউট টু লালন’। গত বছরের নভেম্বর মাসে আন্তর্জাতিক নৃত্য উৎসব ওশান ড্যান্স ফেস্টিভ্যালে উদ্বোধনী প্রদর্শনী হয় এ প্রযোজনাটির। এবার দ্বিতীয়বারের মতো প্রযোজনাটি নিয়ে ময়মনসিংহের উৎসবে যাচ্ছে নাঈম খান ড্যান্স কোম্পানি।

ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমিতে শনিবার শুরু হয়েছে দুই দিনের নৃত্য উৎসব। যৌথভাবে এ আয়োজন করেছে বহুরূপী সাংস্কৃতিক একাডেমি ও নৃত্যগ্রাম ময়মনসিংহ। এতে ময়মনসিংহের বহুরূপী সাংস্কৃতিক একাডেমি মঞ্চস্থ করবে ‘চিত্রাঙ্গদা’ এবং থাকবে নৃত্যগ্রামের পরিবেশনাও। ঢাকা থেকে উৎসবে নাচ করতে যাচ্ছেন নৃত্যশিল্পী জুয়েইরিয়াহ মৌলি, হাসান ইশতিয়াক ও আরিফুল ইসলাম অর্ণবের দল। মৌলি পরিবেশন করবেন একক ভরতনাট্যম এবং ইশতিয়াক করবেন একক কত্থক। অর্ণব পরিবেশন করবেন তাঁর ‘মানুষ’ প্রযোজনাটি।

‘ইন সার্চ অব রিয়েলিটি: ট্রিবিউট টু লালন’ প্রযোজনাটি প্রসঙ্গে নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার আবু নাঈম বলেন, ‘সাধক লালন একটি প্রত্যন্ত অঞ্চলে থেকে সাধনা করে গেছেন। আমরাও এ প্রযোজনাটি রাজধানী বা বিদেশের মঞ্চে নয়, বরং প্রত্যন্ত অঞ্চলে শুরু করেছি। প্রথম মঞ্চায়নের মতো দ্বিতীয় মঞ্চায়ন হচ্ছে একটি জেলা শহরে। দ্বিতীয়বার আরও পরিণত একটি মঞ্চায়ন উপহার দিতে পারব বলে আশা রাখি।’

সাত বছর বয়সে লোকনৃত্যের প্রশিক্ষণ নিতে শুরু করেছিলেন আবু নাঈম। সৃজনশীল সমসাময়িক নৃত্যের পাশাপাশি তিনি কত্থক ও ভরতনাট্যমেও পারদর্শী। ২০১২ সালে সমসাময়িক নৃত্যের প্রতিশ্রুতিশীল শিল্পী হিসেবে সাধনা থেকে প্রথম বর্ষব্যাপী বৃত্তি নিয়ে ভারতে যান। ২০১৪ সালে জনপ্রিয় বাংলাদেশের নাচের টিভি রিয়েলিটি অনুষ্ঠান ‘চ্যানেল আই সেরা নাচিয়ে’ শীর্ষ পাঁচে জায়গা করে নেন।

বৈশাখী নিউজ/ জেপা

loading...