ঢাকার দূষিত বাতাসে স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ার আশঙ্কা

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় টানা দ্বিতীয় দিনের মতো ৬ষ্ঠ অবস্থানে রাজধানীর ঢাকা। দূষণের কারণে বাতাসের মানের চরম অবনতি হয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৮ টা ৯ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৯৭, যার অর্থ এ শহরের বাতাসের মান অস্বাস্থ্যকর।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে, তা জানায়।

এদিকে মঙ্গোলিয়ার উলানবাটোর, ভারতের দিল্লি এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ২৬৩, ২৬১ এবং ২৩৬ স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় খারাপ অবস্থানে রয়েছে।

একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে প্রত্যেকেই স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন এবং জরুরি সতর্কতা অবস্থা দেয়া হয়। কিন্তু ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়।

একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে রাজধানীবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

এ অবস্থায় রাজধানীবাসী স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থার মুখোমুখি হতে পারে।মাত্রাতিরিক্ত মানুষের বসবাসের নগরী ঢাকা দীর্ঘদিন ধরেই বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ নিয়ে হিমশিম খাচ্ছে। বর্ষাকালে কিছুটা উন্নতি হতে দেখা গেলেও গ্রীষ্ম ও শীতকালে শহরটিতে বায়ু দূষণের মাত্রা বেড়ে যায়।

বৈশাখী নিউজ/ জেপা

loading...