করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহান শহর থেকে লকডাউন প্রত্যাহার করা হয়েছে

চীনের হুবেই প্রদেশের উহান শহরে গত বছরের ডিসেম্বরের শেষের দিকে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। তার পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী নভেল করোনাভাইরাস। এখন পর্যন্ত দুই শতাধিক দেশে ছড়িয়ে গেছে করোন।

তবে করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহান শহর থেকে লকডাউন প্রত্যাহার করা হয়েছে। চলতি বছরের ২৩ জানুয়ারি থেকে পুরো উহান শহর লকডাউনে রাখা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা সংক্রমণ ও বিস্তার ঠেকাতে সারাবিশ্বে একের পর এক দেশ যখন লকডাউন হয়ে যাচ্ছে, তখন করোনাভাইরাসের উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহান শহর আজ বুধবার মধ্যরাত থেকে স্বাভাবিক ঘোষণা করা হলো। সেখানে লকডাউন প্রত্যাহার করে নেওয়ার ফলে মানুষ নির্বিঘ্নে চলাচল করতে পারবে।

২৩ জানুয়ারি থেকে উহান শহরে প্রায় এক কোটি ১০ লাখ মানুষ অবরুদ্ধ অবস্থায় ছিল। আজ থেকে সেই পরিস্থিতি কেটে গেল। করোনাভাইরাস চীন থেকে ছড়িয়ে পড়লেও সে দেশে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮১৮০২ জন এবং মৃতের সংখ্যা ৩৩৩৩। এরই মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ৭৭ হাজার দু’শ ৭৯ জন এবং চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১১৯০ জন।

সারাবিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে দু’শ নয়টি দেশে। এখন পর্যন্ত আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে মোট ১৪ লাখ ৩১ হাজার পাঁচশ ৩০ জন এবং মারা গেছে মোট ৮২ হাজার ৫৮ জন।

এরই মধ্যে বিশ্বব্যাপী সুস্থ হয়েছে তিন লাখ দুই হাজার একশ ৪০ জন এবং চিকিৎসাধীন আছে ১০ লাখ ৪৭ হাজার তিনশ ৩২ জন। বর্তমানে গুরুতর রোগীর সংখ্যা ৪৭ হাজার আটশ ৯১ জন।

বৈশাখী নিউজবিসি

loading...