করোনায় ইতালিতে মৃত ১৯ হাজার, আক্রান্ত প্রায় দেড় লাখ মানুষ

ইউরোপের দেশ ইতালিতে করোনায় মৃতের সংখ্যা আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। দেশটিতে লকডাউনের সময়সীমা তৃতীয় দফা বাড়িয়ে আগামী ৩ মে পর্যন্ত করা হয়েছে।ইতালিতে করোনাভাইরাসে প্রায় দেড় লাখ মানুষ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে প্রায় ১৯ হাজার । তবে আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩০ হাজারেরও বেশি।

ইতালিতে লকডাউন আগামী ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। তবে, ১৪ এপ্রিল থেকে বিভিন্ন লাইব্রেরি এবং শিশুখাদ্যসহ প্রয়োজনীয় পণ্যের দোকান চালুর কথা জানান তিনি।

লকডাউন আরও বাড়ায় হতাশ দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

এদিকে, খ্রীষ্টানদের অন্যতম ধর্মীয় উৎসব ইস্টার সানডে উপলক্ষে আগামী রোববার ও সোমবার সমস্ত দোকানপাট বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার। করোনাভাইরাসের কারণেই এ সিদ্ধান্ত বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, এ রোগে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন প্রায় ১৭ লাখের কাছাকাছি। সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত প্রায় ৪ লাখ ৮০ হাজারের মতো। স্পেন, ইতালি, জার্মানি, ফ্রান্সে লাখ পেরিয়েছে আক্রান্ত রোগীর সংখ্যা। চীনে নতুন আক্রান্তের সংখ্যা একেবারে কমে এলেও দেশটিতে মোট আক্রান্ত হয়েছে প্রায় ৮২ হাজার মানুষ।

বৈশাখী নিউজ/ বিসি