দেশে করোনায় আরো মৃত্যু ৯ , নতুন শনাক্ত ৩০৬

আপডেট: April 18, 2020 |

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণে আরো ৯ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্ত হয়েছে ৩০৬ জন। এ নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৮৪ জনের। আর সব মিলিয়ে শনাক্ত হয়েছে দুই হাজার ১৪৪ জন।

আজ শনিবার (১৮ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সরকারি বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে।

বুলেটিন প্রকাশে অংশ নেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আইইডিসিআর পরিচালক ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় করোনায় দেশে মৃত্যুবরণ করেছেন ৯ জন। মৃত্যুবরণকারীদের বয়স ষাটোর্ধ চারজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং বাকি একজনের বয়স জানা যায়নি। এঁদের ছয়জনই ঢাকার এবং বাকি তিনজনের দুজন নারায়ণগঞ্জের এবং একজন ঢাকার অদূরে সাভারের।

ফ্লোরা জানান, গত ২৪ ঘণ্টায় দেশে মোট দুই হাজার ১১৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরো ৩০৬ জনকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত হয়েছে মোট দুই হাজার ১৪৪ জন। নতুন শনাক্তদের শতকরা ৩২ ভাগই ঢাকার। এটিই সবচেয়ে বেশি। এর পরই সবচেয়ে বেশি সংখ্যক হিসেবে রয়েছে গাজীপুর এবং তারপর নরসিংদীর স্থান। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আটজন। এ নিয়ে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬৬ জন। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ হাজার ১৯১টি।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গতকাল শুক্রবার পর্যন্ত করোনা সন্দেহে নমুনা পরীক্ষার জন্য দেশের বিভিন্ন স্থানে ছিল ১৮টি ল্যাব। আজ শনিবার এর সঙ্গে যু্ক্ত হয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সব মিলিয়ে দেশে এখন মোট ১৯টি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। যশোর ও এর আশপাশের জেলা থেকে করোনার সন্দেহে সংগ্রহ করা নমুনা পরীক্ষা করা হচ্ছে এই যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ল্যাবে।

নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে আরো ৬৬ জনকে। এ নিয়ে বর্তমানে ৫৯৯ জন আইসোলেশনে রয়েছেন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ৩২ জন এবং এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ৫১২ জন। গত ২৪ ঘণ্টায় দেশে হোম কোয়ারেন্টিনে গেছেন তিন হাজার ৬৪১ জন। আর এ পর্যন্ত মোট হোম কোয়ারেন্টিনে গেছেন এক লাখ ১৪ হাজার ৯২৫ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে গত ২৪ ঘণ্টায় ১৭৪ জন। এ পর্যন্ত মোট প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে চার হাজার ৮৩৪ জনকে।

ম্যানেজমেন্ট ইনফরমেশন সিসটেম (এমআইএস) পরিচালক ডা. মো. হাবিবুর রহমানও এতে উপস্থিত ছিলেন।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর