ইউরোপে আবার বেড়েছে করোনাভাইরাসের প্রকোপ

আপডেট: June 26, 2020 |

লকডাউনসহ অন্যান্য বিধিনিষেধ শিথিল করার পর ইউরোপের বেশ কয়েকটি দেশে আবার করোনাভাইরাসের পুনরুত্থান দেখা যাচ্ছে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির ইউরোপীয় অঞ্চলের প্রতিনিধি ডা. হ্যান্স হেনরি ক্লুজ জানিয়েছেন, কয়েক মাসের মধ্যে গত সপ্তাহে বেশ কয়েকটি দেশে সাপ্তাহিক আক্রান্ত বেড়েছে। আর্মেনিয়া, সুইডেন, মলদোভা ও উত্তর মেসিডোনিয়াসহ ১১টি জায়গায় কভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা আবার বৃদ্ধি পাচ্ছে।

ইউরোপে করোনাভাইরাসের ফের সংক্রমণের এই অবস্থাকে ভাইরাসটির ‘লক্ষণীয় পুনরুত্থান’ হিসেবে উল্লেখ করেছেন ডব্লিউএইচও’র প্রতিনিধি ক্লুজ।

“এগারোটি দেশে সংক্রমণ বেড়ে খুবই উল্লেখযোগ্য পুনরুত্থানের দিকে গেছে। এই অবস্থার নিয়ন্ত্রণ করতে না পারলে তা ইউরোপের স্বাস্থ্য কাঠামোকে আবারও সংকটের দিকে নিয়ে যাবে।”

ডব্লিউএইচও’র হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্ব জুড়ে ৪ লাখ ৭৯ হাজার মানুষের প্রাণ গেছে। এর মধ্যে ইউরোপীয় অঞ্চলের ৫৪টি দেশে মৃত্যুর সংখ্যা ১ লাখ ৯৫ হাজারের বেশি। আর দেশগুলোতে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৬ লাখ।

ক্লুজ জানিয়েছেন, কয়েক মাসের মধ্যে ইউরোপে গত সপ্তাহে সাপ্তাহিক আক্রান্ত বেড়েছে। এই সময়ে দেশগুলোতে প্রতিদিন কভিড-১৯ এর শনাক্ত পাওয়া গেছে প্রায় ২০ হাজার, আর হয়েছে সাতশোর বেশি মানুষের।

করোনাভাইরাস যে আবারও ছড়িয়ে পারতে বলে যে ভবিষ্যদ্বাণী করা হয়েছিল তা সত্যি হচ্ছে বলে জানালেন ক্লুজ, “ইউরোপ জুড়ে অনেকগুলো দেশ করোনাভাইরাস আবার ছড়িয়ে পড়ার ঝুঁকিতে আছে। গত দুই সপ্তাহের বেশি সময় ধরে ৩০টি দেশ নতুন বাড়তি আক্রান্ত দেখেছে।”

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর