ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখতে যুক্তরাষ্ট্রের আহ্বান

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক আবারও ইরানের বিরুদ্ধে অভিযোগ তুলে তেহরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার আহ্বান জানিয়েছেন। তিনি মার্কিন বার্তা সংস্থা এপিকে দেয়া এক সাক্ষাৎকারে এ আহবান জানান। পার্স টুডে’র।

ইরানকে পশ্চিম এশিয়ায় ‘ধ্বংসাত্মক’ তৎপরতা চালানোর দায়ে অভিযুক্ত করে হুক দাবি করেন, অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেলে তেহরান বিপুল পরিমাণ অস্ত্রসস্ত্র ও গোলাবারুদ কেনায় মনযোগী হবে।

২০১৫ সালে ৬ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে। কিন্তু মার্কিন সরকার ঐ নিষেধাজ্ঞা বহালের জন্য চাপ প্রয়োগ করছে বলে ইরানের দাবি।

ওয়াশিংটন সম্প্রতি ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে একটি প্রস্তাবের খসড়া বিলি করেছে। ইউরোপীয় দেশগুলো এই প্রস্তাবের পক্ষে অবস্থান নিলেও নিরাপত্তা পরিষদের দুই স্থায়ী সদস্য চীন ও রাশিয়া প্রস্তাবটির বিরোধিতা করে বলেছে, আমেরিকা ইরান বিরোধী এই প্রস্তাব নিরাপত্তা পরিষদে পাস করাতে পারবে না।

বৈশাখী নিউজজেপা

loading...