স্বাস্থ্যের ডিজির পদত্যাগপত্র গ্রহণের প্রক্রিয়া শুরু

সময়: 3:48 pm - July 22, 2020 | | পঠিত হয়েছে: 4 বার

করোনাকালে স্বাস্থ্য অধিদপ্তরের নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠার পর ব্যাপক সমালোচনার মুখে মঙ্গলবার (২১ জুলাই) পদত্যাগ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। ইতোমধ্যে তার পদত্যাগপত্র গ্রহণের প্রক্রিয়া শুরু করেছে সরকার। রাষ্ট্রপতি পদত্যাগপত্র গ্রহণ করলে নিয়োগ বাতিল করে আদেশ জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বুধবার (২২ জুলাই) জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন এ তথ্য জানান। তিনি বলেন, পদত্যাগপত্র এখন রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। রাষ্ট্রপতি অনুমোদন দিলে মহাপরিচালক হিসেবে তার নিয়োগের অবসান হবে।

এর আগে মঙ্গলবার দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয়ে ডা. আবুল কালাম আজাদ পদত্যাগপত্র জমা দেন। তবে পদত্যাগপত্রে তিনি কী লিখেছেন, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি।

করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধে ব্যর্থতার পাশাপাশি কেনাকাটায় নজিরবিহীন দুর্নীতির কারণে ডিজি সমালোচিত হচ্ছিলেন। এসব নিয়ে তীব্র বিতর্ক ও বিরূপ পরিস্থিতির মুখে পদত্যাগ করেন তিনি।

চাকরির নির্ধারিত মেয়াদ শেষে ২ বছরের চুক্তিতে রয়েছেন ডা. আবুল কালাম আজাদ। আগামী বছরের ১৪ এপ্রিল তার সেই চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে।

২০১৬ সালের ১ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে অধ্যাপক ডা. আবুল কালাম আজাদকে নিয়োগ দেয় সরকার। ২০১৯ সালের এপ্রিলে তিনি অবসরে যান। তার অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিল করে ওই বছরের ১৫ এপ্রিল তাকে দুই বছরের চুক্তিতে পুনর্নিয়োগ দেওয়া হয়।

ডা. আজাদের পদত্যাগের পর নতুন ডিজি কে হচ্ছেন, তা নিয়ে স্বাস্থ্য খাতের সর্বত্রই ব্যাপক আলোচনা চলছে। সম্ভাব্য কয়েকজনের নাম আলোচনায় রয়েছে। তাদের যোগ্যতা ও দক্ষতা নিয়ে সরকারের হাইকমান্ড চুলচেরা বিশ্নেষণ করছেন। কারণ ডিজি হিসেবে যাকে নিয়োগ দেওয়া হবে, চলমান করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধের নেতৃত্ব তাকেই নিতে হবে। এর জন্য যোগ্যতার পাশাপাশি সততাও রয়েছে- এমন একজনকে খোঁজা হচ্ছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর