অশান্ত শুক্রগ্রহে সক্রিয় একাধিক আগ্নেয়গিরি

পৃথিবীর কাছেই রয়েছে শুক্র গ্রহ। এই গ্রহটির চরিত্রে ৩৭টি বৈশিষ্ট্য দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা। যা কিনা আগ্নেয়গিরি থেকে তৈরি। এখনও সক্রিয় রয়েছে একাধিক আগ্নেয়গিরি। সেখান থেকেই শুরু হয়েছে অগ্নুৎপাত।

সম্প্রতি মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই আগ্নেয়গিরিগুলোর সন্ধান দিয়েছেন। বিজ্ঞানীরা বলছেন, বুধের পর সৌরজগতে উষ্ণতম গ্রহ শুক্র। এই গ্রহটি বেশি দিন শান্ত থাকতে পারছে না। প্রায়শই শুক্রগ্রহ তার কার্যকলাপে বদল ঘটাছে।

বিজ্ঞানিদের দাবি, অগ্ন্যুৎপাতের ফলে একাধিক বিরাটাকার গর্তের সৃষ্টি হয়েছে শুক্রে। মাঝে মাঝেই ভূমিকম্প হচ্ছে সেখানে। তারা মনে করা করছেন, শুক্রের টেকটোনিক প্লেটগুলো এখনও অস্থির অবস্থায় রয়েছে।

জিওফিজিক্স ইনস্টিটিউটের বিজ্ঞানী আনা গুলছার জানিয়েছেন, মূলত শুক্র কোনও দিনই ভৌগোলিকভাবে শান্ত ছিল না। সেখানে প্রায়ই এমন বিস্ফোরণের ঘটনা ঘটে।

উল্লেখ্য, ১৯৯০ সালের পর থেকে মোট ১৩৩টি আগ্নেয়গিরির সন্ধান পাওয়া গিয়েছিল শুক্রে। এর মধ্যে এখনও ৩৭টি সক্রিয় রয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এগুলোর বেশিরভাগই শুক্র গ্রহের দক্ষিণ গোলার্ধে অবস্থিত। এর মধ্যে যেটি সবচেয়ে বড় সেটি আকারে ২১০০ কিমি ব্যসবিশিষ্ট।

বৈশাখী নিউজজেপা