দেশে করোনায় আরও ৫০ প্রাণহানি, আক্রান্ত ২,৮৫৬

করোনাভাইরাসের প্রতিষেধক নিয়ে বিজ্ঞানিরা আশার আলো দেখালেও তার সুফল পেতে ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে থেমে নেই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাসে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও ৫০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৮০১ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮৫৬ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ২ লাখ ১৬ হাজার ১১০ জন।

বৃহস্পতিবার (২৩ জুলাই) দুপুরে মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন দুই হাজার ২০৯ জন। আর নারী ৫৯২ জন। শতাংশ বিবেচনায় পুরুষ ৫৮ দশমিক ৮৬ শতাংশ ও নারী ২১ দশমিক ১৪ শতাংশ।

পরীক্ষা কমে যাওয়ায় বেশ কিছুদিন ধরে দেশে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা কমতির দিকে। তবে এখনো নতুন রোগী শনাক্তের বৈশ্বিক তালিকায় বাংলাদেশ শীর্ষ দশেই রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুয়ায়ী, গত এক সপ্তাহে মোট নতুন রোগী সবচেয়ে বেশি বেড়েছে এমন ১২ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান দশম।

জুনের শুরুর দিকে থেকে বাংলাদেশে দৈনিক নতুন রোগী শনাক্তের সংখ্যা তিন হাজারের ওপরে চলে যায়। তখন থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই তালিকায় স্থান করে নেয়া বাংলাদেশ।

এতে বাংলাদেশ অষ্টম থেকে একাদশ স্থানের মধ্যেই থাকছে। চলতি মাসের শুরু থেকে করোনা পরীক্ষার সংখ্যা কমতে শুরু করে। এতে নতুন রোগী শনাক্তও কমে আসে।

বৈশাখী নিউজজেপা