রায়হানকে দেশে ফেরাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চায় স্বজনরা

আপডেট: July 26, 2020 |

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা টেলিভিশনে মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের নির্যাতনের ঘটনা তুলে ধরে সাক্ষাৎকার দেওয়ায় গ্রেফতার রায়হান কবিরকে দেশে ফেরানোর দাবি জানিয়েছে স্বজন ও এলাকাবাসী। এ ব্যাপারে তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।

গত ৩ জুলাই আল জাজিরার ইউটিউব চ্যানেলে ১ ও ১ ইস্ট ডকুমেন্টারি প্রোগ্রামে প্রকাশিত হয়, ‘লকড আপ ইন মালয়েশিয়াস লকডাউন’ শীর্ষক অনুসন্ধানমূলক প্রতিবেদনটি। যেখানে উঠে এসেছে মালয়েশিয়ায় লকডাউনের সময় স্বাস্থ্যসেবা ও সাহায্যের আড়ালে কিভাবে অবৈধ অভিবাসীদের আটক, হয়রানি ও মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।

২৫ মিনিটের ডকুমেন্টারি প্রচার হওয়ার পর মালয়েশিয়ার সরকার ও দেশটির জনগণের একটি অংশ ক্ষিপ্ত হয়ে ওঠে। তাদের অভিযোগ, সংবাদে ভুল তথ্য প্রকাশ ও মালয়েশিয়ার সম্মানহানি করা হয়েছে।

পরে বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে সাক্ষাৎকার দেয়া রায়হানকে খুঁজে বের করে গ্রেফতারের ঘোষণা দেয় দেশটির পুলিশ বিভাগ।

পরে গত শুক্রবার রাজধানী কুয়ালালামপুরে একটি কনডোমোনিয়ামে পুলিশ ও ইমিগ্ৰেশনের স্পেশাল ব্রাঞ্চ যৌথ অভিযান চালিয়ে ২৫ বছর বয়সী রায়হানকে গ্রেফতার করা হয়। পরে আদালতে তুলে ১৪ দিনের রিমান্ড দেয় মালয়েশিয়ার আদালত।

স্বজনরা জানান, রায়হান মালয়েশিয়ায় অবস্থানরত বাঙালি শ্রমিকদের নির্যাতনের ঘটনা সহ্য করতে না পেরে বিভিন্ন সময় প্রতিবাদ করতেন। করোনা দুর্যোগকালীন লকডাউন চলাকালে বাঙালি শ্রমিকদের নির্যাতনের ঘটনা তুলে ধরে ওই সাক্ষাৎকার দেন।

এরপর মালয়েশিয়া পুলিশ কবিরকে মোস্ট ওয়ান্টেড পার্সন ঘোষণা করে কালো তালিকাভুক্ত করে গ্রেফতার করে। এতে উদ্বিগ্ন রায়হানের বাবা-মা ও এলাকাবাসী।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর