ইউরোপের ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ নিষেধাজ্ঞার জবাব দেবে রাশিয়া

রাশিয়ার সেনা গোয়েন্দা বিভাগের একাংশের ওপর ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ যে ভ্রমণ ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে তাকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে মন্তব্য করেছে মস্কো। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এর বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ারও হুমকি দিয়েছে।

ওই মন্ত্রণালয় গতকাল শুক্রবার এক বিবৃতিতে বলেছে, “অবশ্যই ইইউ’র এই অবন্ধুসুলভ আচরণকে বিনা জবাবে ছেড়ে দেয়া হবে না।” বিবৃতিতে আরো বলা হয়, “কূটনৈতিক অঙ্গনে সবকিছুরই সমান ওজনের পাল্টা জবাব রয়েছে।”

২০১৭ সালে ইউরোপের বিভিন্ন দেশে চালানো সাইবার হামলার জন্য মস্কোকে দায়ী করে গত বৃহস্পতিবার ইইউ রাশিয়ার সেনা গোয়েন্দা বিভাগের একাংশের ওপর ওই নিষেধাজ্ঞা আরোপ করে।ইইউ এক বিবৃতিতে জানায়, তাদের পক্ষ থেকে এই প্রথম কোনো দেশের বিরুদ্ধে সাইবার নিষেধাজ্ঞা আরোপিত হতে যাচ্ছে। এই নিষেধাজ্ঞায় ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ছয় ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠানের সম্পদ জব্দ করার পাশাপাশি তাদের ইউরোপ ভ্রমণের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়।

২০১৭ সালের জুন মাসে ইউরোপের কয়েক বড় কোম্পানির ওপর সাইবার হামলায় ব্যাপকভিত্তিক আর্থিক ক্ষতির মুখে পড়ে ইইউ। এ ছাড়া, ২০১৫ ও ২০১৬ সালে ইউক্রেনের বিদ্যুৎ খাতের বিরুদ্ধেও সাইবার হামলা হয়। বৃহস্পতিবার নিষেধাজ্ঞা আরোপের বিবৃতিতে এর সবগুলো হামলার জন্য রাশিয়ার সেনা গোয়েন্দা সংস্থাকে দায়ী করেছে ইউরোপ।

বৈশাখী নিউজবিসি