সারাদেশে বন্যাদুর্গতদের পাশে বাংলাদেশ আওয়ামী লীগ

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের উপদ্রবের মধ্যেই বাংলাদেশের উত্তরাঞ্চল ও এর আশপাশের এলাকায় দেখা দিয়েছে বন্যার প্রকোপ। বানভাসি মানুষের দুর্দশা দূর করতে আগে থেকেই প্রস্তুত ছিল সরকার। তাই করোনাকালীন সীমাবদ্ধতা সত্ত্বেও সরকার পানিবন্দী মানুষকে ইতোমধ্যেই সরিয়ে নিয়েছে আশ্রয়কেন্দ্রে। সরকারের পাশাপাশি দুর্ভোগকবলিত মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। জাতির যে কোন দুর্ভোগ-দুর্গতির সময় পাশে থাকে এই দলটি, এবারও এর ব্যত্যয় ঘটেনি। বন্যাক্রান্ত মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন দলের সকল স্তরের নেতাকর্মীরা।

ইতিমধ্যে সরকারের পক্ষ থেকে বন্যাক্রান্ত জেলাগুলোতে ১ হাজার ৫৪৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এখন পর্যন্ত প্রায় ৩০ হাজার ৭০৫ জন মানুষকে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। ৫৬ হাজার ৩১টি গবাদিপশু আশ্রয় নিয়েছে সেখানে। এছাড়া বন্যাক্রান্তদের জন্য ৫৯৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন এলাকায় ১৯৭টি মেডিকেল টিম কাজ শুরু করেছে। পাশাপাশিবন্যা দুর্গত এলাকায় নগদ বরাদ্দ দেয়া হয়েছে ১ কোটি ৯১ লাখ টাকা। শুকনো খাবার বিতরণ করা হয়েছে ৩৫ হাজার ৮২২ প্যাকেট। শিশুখাদ্য কেনা বাবদ বরাদ্দ দেওয়া হয়েছে ২১ লাখ টাকা। এছাড়া গো-খাদ্য কেনা বাবদ দেওয়া হয়েছে ২১ লাখ টাকা।

বন্যাকবলিত এলাকায় আওয়ামী লীগের কার্যক্রম

ঢাকা বিভাগ

মাদারীপুর জেলা : জাতীয় সংসদের চীফ হুইপ ও স্থানীয় সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরীর নির্দেশনায় শিবচরের মাদবরেরচর ইউনিয়নে ত্রাণ বিতরণ করা হয়েছে। মাদবরেরচর ইউনিয়ন পরিষদের সামনে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় জনস্বাস্থ্য, স্বাস্থ্য সচেনতা ও পরিস্কার পরিচ্ছন্নতার অংশ হিসেবে ১৫০ পরিবারকে একটি করে প্যাকেজ বিতরণ করা হয়।

মানিকগঞ্জ জেলা : মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার চরাঞ্চলের তিনটি ইউনিয়নে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য বিসিবির পরিচালক এ এম নাঈমুর রহমান দুর্জয়। রবিবার সকাল থেকে বিকাল পর্যন্ত বাঘুটিয়া, বাচামারা ও চরকাটারীর বন্যা ৬৬০টি পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার বন্যা কবলিত বানভাসি মানুষের মাঝে প্রধানমন্ত্রীর মানবিক খাদ্য সহায়তা ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে।

শরীয়তপুর জেলা : ২০ জুলাই শরীয়তপুরের জাজিরা-নড়িয়া বন্যা দূর্গত এলাকা, পদ্মার ডানতীর রক্ষা বাধ পরির্দশন ও বন্যা দূর্গতদের মাঝে ত্রান বিতরণ করা হয়। নড়িয়া পৌরসভা বন্যাকবলিত ২৫০ পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

ময়মনসিংহ বিভাগ

জামালপুর জেলা : জামালপুরের মাদারগঞ্জ উপজেলার বন্যাকবলিত যমুনার দুর্গম পাকরুল চর এলাকা পরিদর্শন ও নদীভাঙ্গনের শিকার ৫০০ পরিবারের মাঝে ত্রাণ সাহায্য বিতরণ করেছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি। জামালপুরের ইসলামপুরে বানভাসি মানুষের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন স্থানীয় সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল।

শনিবার (৪ জুলাই) ও রবিবার (৫ জুলাই) দিনব্যাপী উপজেলার কুলকান্দি ইউনিয়নের সর্দার পাড়া ও ছড়াবিল এলাকায় বানভাসি ৮শ’ পরিবারের মাঝে ১০ কেজি করে ত্রাণের চাল ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করেন তিনি। এর আগে শুক্র ও শনিবার দিনব্যাপী জামালপুর-২ সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল বন্যা কবলিত এলাকা চিনাডুলী ইউনিয়নের বামনা, শিংভাঙ্গা, বলিয়াদহ, গুঠাইল ভানবাসী ৪ শত পরিবারের মাঝে ১০ কেজি করে ত্রাণের চাল ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও গো-খাদ্য বিতরণ করেছেন।

সরিষাবাড়ি : জামালপুরের সরিষাবাড়ীতে স্থানীয় সংসদ সদস্য ও তথ্য প্রতিমন্ত্রী আলহাজ ডা. মুরাদ হাসান এমপির নির্দেশে ইতিমধ্যে বিভিন্ন ইউনিয়নের বন্যা কবলিত মানুষের বাড়ি বাড়ি গিয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার জন্য সরকারি সহায়তা হিসেবে ২৩ টন চাল ও নগদ ৩৯ হাজার টাকা এবং ত্রান বিতরণ করা হয়েছে এবং ত্রাণ বিতরণের কাজ চলমান আছে।

ইসলামপুর : বন্যায় ক্ষতিগ্রস্ত ও নদী ভাঙন কবলিত এলাকায় গ্রাম ঘুরে ঘুরে খাদ্য সহায়তা দিলেন জামালপুর-শেরপুর সংরক্ষিত আসনের এমপি হোসনে আরা। সোমবার (৬ জুলাই) বিকালে ইসলামপুর উপজেলার চিনাডুলী ইউনিয়নের ৫ শতাধিক পরিবারের মাঝে ১০ কেজি করে চাল বিতরণ করেন তিনি।

সিলেট বিভাগ

সুনামগঞ্জ জেলা : রোববার (১২ জুলাই) সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নে ১০টি গ্রামের ২০০ বন্যাদুর্গত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান যুক্তরাজ্য প্রবাসী আওয়ামী লীগ নেতা আব্দুল হাসিম। সুনামগঞ্জের মধ্যনগরে বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের মাঝে মধ্যনগর থানা আওয়ামী লীগের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করা হয়েছে। সোমবার (১৩ জুলাই) পায়ে হেঁটে ও নৌকাযোগে বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ পৌঁছে দেয় নেতা-কর্মীরা।

জামালগঞ্জ : বন্যা কবলিত এলাকার গ্রাম ও আশ্রয়কেন্দ্র ঘুরে ঘুরে খাদ্য সহায়তা দিলেন সংরক্ষিত নারী আসনের এমপি ও কৃষক লীগ নেত্রী শামীমা শাহরিয়ার।  শুক্রবার (৩ জুলাই) সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার বেহেলী ইউনিয়ন ও উত্তর ইউনিয়নের কয়েকটি গ্রাম ও আশ্রয় কেন্দ্রে ঘুরে ২২০টি পরিবারকে ১০ কেজি করে চাল ও নগদ অর্থ সহায়তা করেন তিনি।

হাওরের জেলা সুনামগঞ্জে দ্বিতীয় দফা বন্যায় ক্ষতিগ্রস্থ কর্মহীন ১০০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (১৪ জুলাই) সকাল ১১টায় সুনামগঞ্জ জেলা যুবলীগের উদ্যোগে পৌর শহরের বন্যাকবলিত নতুনপাড়া, কালিপুর, হাসনবসত, মরাটিলা রোড, গৌরারং ইউনিয়নের বিভিন্ন গ্রামে শুকনো খাবার, মুড়ি ছিড়া, বিস্কুটসহ বিভিন্ন ধরনের খাদ্যসামগ্রী বিতরণ করেন জেলা যুবলীগের যুগ্ম-আহবায়ক আসাদুজ্জামান সেন্টু।

ধর্মপাশা উপজেলা: সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানা যুবলীগের উদ্যোগে বন্যার্ত প্রায় পাঁচ শতাধিক পরিবারের মাঝে বিভিন্ন খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। উপজেলার বিভিন্ন গ্রামের বন্যার্ত ২৫০টি পরিবারের মধ্যে ১০ কেজি করে জিআরের চাল বিতরণ করেন স্থানীয় সাংসদ মোয়াজ্জেম হোসেন রতন।

সুনামগঞ্জ পৌর এলাকা: সুনামগঞ্জ পৌর এলাকায় বন্যা দুর্গত মানু‌ষের ম‌ধ্যে আওয়ামীলীগের উদ্যোগে ত্রাণ বিতরণ করা হয়েছে। জেলা আওয়ামী লী‌গের সহ-সভাপতি সাবেক পিপি খায়রুল কবির রুমেনের উদ্যোগে দিনব্যাপী ত্রাণ বিতরণ করেন সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মু‌হিবুর রহমান মা‌নিক। মুহিবুর রহমান মানিক বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে, দোয়ারাবাজার উপজেলার সদর ইউনিয়নের ২ শতাধিক বন্যা কবলিত পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন তিনি। সোমবার বিকালে মানিকনগর আবাসিক এলাকায় ত্রাণ বিতরণকালে তিনি বলেন, দুর্যোগ মোকাবেলায় সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে।

তাহিরপুর: সুনামগঞ্জ জেলার তাহিরপুরে বন্যা কবলিত এলাকা পরিদর্শন করে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। রোববার (১২ জুলাই) বিকেলে উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের মোয়াজ্জেমপুর, ভবানীপুর, সন্তোষপুর, মারালা, পৈন্ডুপ, রামজীবনপুর, নোয়াগাঁও, নোয়ানগর, সুলেমানপুরসহ বিভিন্ন গ্রামে ত্রাণ বিতরণ করেন তিনি।

রাজশাহী বিভাগ

নাটোর জেলা : নাটোরের সিংড়া উপজেলার বন্যা দুর্গত এলাকা পরিদর্শন এবং বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। বৃহস্পতিবার (১৬ জুলাই) শেরকোল ইউনিয়ন ও চামারীর ১ হাজার পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন তিনি।

বগুড়া জেলা : ধুনট উপজেলার ভান্ডারবাড়ী ইউনিয়নের বৈশাখী চরের বন্যা কবলিত ৩শ’ মানুষের বাড়ি বাড়ি নৌকায় করে ব্যক্তিগত অর্থায়নে শিশু খাদ্য ও গো-খাদ্য পৌঁছে দিয়েছেন বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবর রহমান। বগুড়ার সোনাতলায় মধুপুর, তেকানী চুকাইনগর ও পাকুল্লা ইউনিয়নের প্রায় দুই সহস্রাধিক বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে ১৫ কেজি করে চাল বিতরণ করা হয়। উক্ত ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সারিয়াকান্দি-সোনাতলা আসনের নব-নির্বাচিত জাতীয় সংসদ সদস্য সাহাদারা মান্নান শিল্পী।

রংপুর বিভাগ

কুড়িগ্রাম জেলা : প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন ১৭ জুলাই তাঁর নির্বাচনী এলাকা  কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় বানভাসি প্রতি পরিবারের মাঝে তিনি ১০ কেজি করে মোট ৭ মেট্রিকটন চাউল পৌঁছে দেন। এভাবে প্রতিদিন তিনি বন্যাকবলিত মানুষের মাঝে উপহার সামগ্রী বিতরণ অব্যাহত রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

কুড়িগ্রামে বন্যা কবলিত ৫ শতাধিক মানুষের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া খাদ্য সামগ্রী বিতরণ করেছেন সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু।

সূত্র: বাংলাদেশ আওয়ামী লীগ

বৈশাখী নিউজএপি