১৫০০ বন্যা কবলিত পরিবারের পাশে কামরুল হাসান রিপন

নিজস্ব প্রতিবেদক: বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছেন কামরুল হাসান রিপন। আজ সোমবার ঢাকা-০৫ আসনের ডেমরা থানার ৬৯ নাম্বার ওয়ার্ডের রাজাখালী ও তার পাশ্বর্তী এলাকায় প্রায় ১৫০০ বন্যা কবলিত পরিবারের মাঝে নিত্য প্রয়োজনীয় খাদ্য-সামগ্রী তুলেন দেন ঢাকা-০৫ আসনে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে নৌকার মনোনয়ন প্রত্যাশী, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন। নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর মধ্যে চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, লবন ইত্যাদি ছিল।

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ নামক ভয়ংকর করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই বাংলাদেশে দেখা দেয় বন্যা। দেশের অনেক নিম্নাঞ্চলই বন্যাকবলিত হয়ে পড়ে। এরকমই বন্যাকবলিত অঞ্চল হিসেবে পরিচিত ঢাকা-৫ আসনের বেশ কয়েকটি ওয়ার্ডও ইতোমধ্যে বন্যা প্লাবিত। ঈদ-ঊল-আযহা’র পূর্বে তেমনি বন্যা প্লাবিত ৬৩ নং ওয়ার্ডের অসহায়-হতদরিদ্রদের মাঝে ঈদ উপহার বিতরণ করেছিলেন কামরুল হাসান রিপন। ঈদ উপহারের মধ্যে তখন পোলাউয়ের চাল, ডাল, তেল, লবণ, সেমাই, চিনি, দুধ ইত্যাদি ছিল।

চলতি বছরের মে মাসের প্রথম সপ্তাহে ঢাকা-০৫ আসনের সাংসদ হাবিবুর রহমান মোল্লা মৃত্যুবরণ করেন। এরপর অবিভাবক শূন্য হয়ে পড়ে আওয়ামী লীগের নেতা-কর্মীরা। তবে কামরুল হাসান রিপন সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে মোল্লার অনুপস্থিতির অভাব বুঝতে দেননি। ঢাকার প্রবেশদ্বার খ্যাত ডেমরা-যাত্রাবাড়ী-কদমতলী থানার গুরুত্বপূর্ণ এই এলাকার মানুষের সকল প্রকার সমস্যা সমাধানে দিন-রাত পরিশ্রম করে চলেছেন এই নেতা। এই কঠিন সময়ে দিনরাত সেবামূলক কার্যক্রমের মাধ্যমে অত্র এলাকার সর্বসাধারণের হৃদয়ে জায়গা করে নিয়েছেন কামরুল হাসান রিপন।

বাংলাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর সময় থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মাঠে থেকে সক্রিয় ভাবে দায়িত্ব পালন করছেন কামরুল হাসান রিপন। লিফলেট বিতরণ থেকে শুরু করে বিনামূল্যে সুরক্ষা মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, ত্রাণসামগ্রী, ইফতার সামগ্রী এবং ঈদ উপহার বিতরণ করেছেন তিনি। ঈদ-উল-ফিতরে ১০ হাজার পরিবারের মাঝে ঈদ উপহার বিতরণ করেছিলেন কামরুল হাসান রিপন।

তারই ধারাবাহিকতায় ঈদ-ঊল-আযহা’র সময়েও মানুষের পাশে দাঁড়িয়েছিলেন তিনি। কদমতলী থানার ৬০ এবং ৬১ নং ওয়ার্ডের প্রায় ৩০০০ পরিবার, যাত্রাবাড়ী থানার ৬২ নং ওয়ার্ডের গোবিন্দপুরে প্রায় ১৫০০ পরিবার, ডেমরা থানার ৬৬ নাম্বার ওয়ার্ডের ডগাইর বাজারে ১০০০ পরিবার, ৬৪ নাম্বার ওয়ার্ডের আল-আমীন রোডে ১০০০ হাজার পরিবার এবং বন্যা কবলিত ৬৩ নং ওয়ার্ডের প্রায় ১৫০০ পরিবারের মাঝে নৌকায় করে ঈদ উপহার বিতরণ করেন কামরুল হাসান রিপন। এছাড়া অবশিষ্ট ওয়ার্ড গুলোতেও দলীয় অস্বচ্ছল কর্মীদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করেন রিপন।

এ প্রসঙ্গে ঢাক-০৫ আসনে মনোনয়ন প্রত্যাশী এই নেতা বলেন, ‘ছাত্রজীবন থেকেই মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। সে ধারাবাহিকতায় কখনোই ছেদ পড়েনি। করোনা ভাইরাসের শুরু থেকেই অসহায়-মেহনতি মানুষের জন্য জীবনের ঝুঁকি নিয়েও কাজ করে যাচ্ছি।’ কামরুল হাসান রিপন এসময় আরও বলেন, ‘লকডাউনের সময়ে জীবন বাজি রেখে দিন-রাত এক করে মানুষের সেবায় নিয়োজিত ছিলাম। একটি দিনের জন্যও আমি ঘরে বসে থাকিনি। করোনা ভাইরাসের প্রভাব শেষ না হতেই ইতোমধ্যে আবার বন্যা শুরু হয়েছে। ঢাকা-৫ এর বেশ কয়েকটি ওয়ার্ডও ইতোমধ্যে প্লাবিত। নিজের ক্ষুদ্র প্রচেষ্টায় কিছু ত্রান নিয়ে চেষ্টা করছি সকল অসহায়-হতদরিদ্রদের পাশে দাঁড়াতে। এমন দূর্যোগে দেশের সকল সামর্থ্যবান মানুষের অসহায় মানুষের পাশে দাঁড়ানো উচিত। ‘