বন্যায় ১৩ হাজার টন চাল বিতরণ

সাম্প্রতিক অতিবর্ষণে সৃষ্ট বন্যায় ৩৩টি জেলায় ক্ষতিগ্রস্তদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য এ পর্যন্ত ১৯ হাজার ৫১০ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। আর বন্যার্তদের মধ্যে এ পর্যন্ত ১২ হাজার ৯৪৮ টন চাল বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (১৮ আগস্ট) এক সরকারি তথ্যবিবরণীতে একথা বলা হয়।

বন্যাকবলিত জেলা প্রশাসনসমূহ থেকে ১৭ আগস্ট পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, নগদ বরাদ্দ দেয়া হয়েছে ৪ কোটি ২৭ লাখ টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ২ কোটি ৯৪ লাখ টাকা।

শিশুখাদ্য সহায়ক হিসেবে বরাদ্দ দেয়া হয়েছে ১ কোটি ৫৪ লাখ টাকা এবং বিতরণ করা হয়েছে এককোটি ৫ লাখ টাকা। গো-খাদ্য ক্রয়ের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৩ কোটি ৩০ লাখ টাকা এবং বিতরণের পরিমাণ ২ কোটি ২০ লাখ টাকা। শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেয়া হয়েছে ১ লাখ ৬৮ হাজার এবং বিতরণ করা হয়েছে ১ লাখ ৪১ হাজার ৮৪২ প্যাকেট ।

এছাড়াও ঢেউটিন বরাদ্দ দেয়া হয়েছে ৪০০ বান্ডিল এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ১০০ বান্ডিল, গৃহমন্জুরি বাবদ বরাদ্দ দেয়া হয়েছে ১২ লাখ টাকা এবং বিতরণ করা হয়েছে ৩ লাখ টাকা।

বন্যাকবলিত জেলাসমূহ হচ্ছে- ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়াা, পাবনা, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ এবং সুনামগঞ্জ ।

এতে আরো বলা হয়, বন্যাকবলিত উপজেলা সংখ্যা ১৬০টি এবং ইউনিয়ন ১ হাজার ১৬টি। পানিবন্দি পরিবার ৭ লাখ ৭৬ হাজার ৩৭৩ টি এবং ক্ষতিগ্রস্ত ৪৯ লাখ ৬০ হাজার ৩০৭ জন। বন্যাকবলিত জেলাসমূহে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে ১ হাজার ১৭টি। যেখানে আশ্রয় নিয়েছে ২৪ হাজার ১০০ জন।

আশ্রয়কেন্দ্রে আনা গবাদিপশুর সংখ্যা ৬২ হাজার ৬৬৭টি। বন্যাকবলিত জেলাসমূহে মেডিকেল টিম গঠন করা হয়েছে ৮৬৬টি এবং চালু আছে ২৪১টি।

বৈশাখী নিউজবিসি