সবাই সুরক্ষিত না হলে কেউই নিরাপদ নয়: ডব্লিউএইচও

সময়: 11:53 am - August 19, 2020 | | পঠিত হয়েছে: 1 বার

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, যেখানে কিছু মানুষ সুরক্ষিত, সবাই নয়। সবাই সুরক্ষিত না হলে কেউই নিরাপদ নয়।’। এজন্যে টিকার জাতীয়তাবাদ থামাতে হবে।’

অনলাইনে অনুষ্ঠিত এক ব্রিফিং-এ তিনি এ কথা বলেন।

কোভিড-১৯ রোগের টিকা পাওয়া নিশ্চিত করার চেষ্টা করতে গিয়ে দেশগুলো অন্যদের চেয়ে নিজেদের স্বার্থকে অগ্রাধিকার দিচ্ছে বলে তার অভিমত। টেড্রোস আধানম গেব্রেয়াসাস জানান, এতে করে করোনা ভাইরাস মহামারি পরিস্থিতি আরো খারাপ হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরো বলেন যে, সংস্থার প্রত্যেক সদস্যের কাছে চিঠি পাঠিয়ে তিনি বলেছেন- তারা যেন টিকা তৈরির বহুপাক্ষিক চেষ্টায় যোগ দেয়।

এদিকে, চীনের রাষ্ট্রায়ত্ত কোম্পানি চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিনোফার্ম) চলতি বছরের শেষ নাগাদ নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন বাজারজাত করতে আশাবাদী বলে জানিয়েছে।

সিনোফার্ম চেয়ারম্যান লিউ জিনঝেন বলেছেন, কোম্পানিটির অন্যতম ভ্যাকসিন প্রস্তুতকারক ইউনিট বর্তমানে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল বা মানব শরীরে পরীক্ষার পর্যায়ে রয়েছে। সংযুক্ত আরব আমিরাতে এখন পর্যন্ত প্রায় ১৫ হাজার মানুষের ওপর এই ভ্যাসকিন প্রয়োগ করা হয়েছে। আগামী ডিসেম্বরে চীনের এই ভ্যাকসিন বাজারে আসতে পারে। সূত্র : বিবিসি বাংলা

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর