গুলিতে ২ ইরানি নিহত, নাবিকসহ আরব আমিরাতের জাহাজ আটক

সময়: 1:46 pm - August 21, 2020 | | পঠিত হয়েছে: 5 বার

আঞ্চলিক জলসীমা লঙ্ঘনের অভিযোগে নাবিকসহ সংযুক্ত আরব আমিরাতের একটি জাহাজ আটক করেছে ইরান। অপরদিকে একই দিন ইরানি দুই জেলেকে গুলি করে হত্যা করেছে আমিরাতের কোস্টগার্ড। খবর আল জাজিরা, ফিনান্সিয়াল টাইমমস

বৃহস্পতিবার (২০ আগস্ট) ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ আরব আমিরাতের জাহাজটি আটক করার বিষয়টি নিশ্চিত করেছেন।

গত সপ্তাহে আমিরাত-ইসরাইল শান্তি চুক্তির পরই তেল সমৃদ্ধ দেশ দুটির মধ্যে অব্যাহতভাবে উত্তেজনা বাড়ছে। এর মধ্যেই আমিরাতের জাহাজ আটকের খবর জানালো ইরান। ইরানি রাষ্ট্রীয় গণমাধ্যমে জানানো হয়, গত সোমবার ইরানের জলসীমায় ঢুকে পড়ার কারণে আমিরাতের জাহাজ এবং এতে থাকা নাবিকদের আটক করে দেশটির কোস্টগার্ড।

একইদিন, আমিরাতের কোস্টগার্ড ইরানের দুই জেলেকে গুলি করে হত্যা করে। জব্দ করে তাদের মাছ ধরার একটি নৌকা। ইতিমধ্যে জেলে হত্যার ঘটনায় দুঃখ প্রকাশ করে ইরানকে চিঠি দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

অপরদিকে বুধবার এক চিঠির মাধ্যমে হত্যাকাণ্ডের জন্য ক্ষতিপূরণ দেওয়ার কথা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। এ ঘটনায় তেহরানে অবস্থিত আমিরাতের দূতাবাসের দায়িত্বে থাকা কূটনীতিককে তলব করেছে ইরান।

আল জাজিরা জানায়, মাছ ধরা নৌকা নিয়ে এমন ঘটনা ইরান ও আরব উপসাগরীয় প্রতিবেশী দেশগুলোর মধ্যে প্রায়ই ঘটে থাকলেও ইরান তাদের নাগরিক কিংবা স্বার্থসংশ্লিষ্ট যে কোন ব্যাপারে বাইরের যে কোনো ধরনের আগ্রাসনের বিরুদ্ধে কঠোর।

ইরানের বিবৃতিতে বলা হয়েছে, ‘পারস্য উপসাগরে ইরান তাদের জাহাজ ও নাগরিকদের রক্ষায় প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ নেবে।’

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর