মুক্তিযুদ্ধের সংগঠক আব্দুর রহিমের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

সময়: 9:42 am - September 4, 2020 | | পঠিত হয়েছে: 1 বার

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট এম. আব্দুর রহিমের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। মুক্তিযুদ্ধে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় (মরণোত্তর) স্বাধীনতা পদকপ্রাপ্ত এ বীর ২০১৬ সালের ৪ সেপ্টেম্বর ঢাকার বারডেম হাসপাতালে ৮৯ বছর বয়সে ইন্তেকাল করেন।

এম. আব্দুর রহিম ১৯২৭ সালের ২১ নভেম্বর দিনাজপুর সদর উপজেলার জালালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ছাত্রাবস্থায়ই তিনি পাকিস্তানবিরোধী আন্দোলন ও ভাষা আন্দোলনে যুক্ত হন। ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। স্বাধীনতা যুদ্ধে বৃহত্তর দিনাজপুর অঞ্চলে মুক্তিযুদ্ধের সংগঠক ছিলেন তিনি। মুজিবনগর সরকারের পশ্চিমাঞ্চলীয় জোনের জোনাল চেয়ারম্যানও ছিলেন তিনি। এ ছাড়া বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সদস্য, আওয়ামী লীগের সহসভাপতি ও কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা পরিষদের সদস্য, দিনাজপুর জেলা আওয়ামী লীগ ও জেলা আইনজীবী সমিতির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯১ সালে দিনাজপুর সদর আসন থেকে তিনি দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সকাল ১০টায় দিনাজপুর জেলা প্রশাসন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও সকাল ১১টায় সদর উপজেলার জালালপুরে এম. আব্দুর রহিমের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হবে। পরে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

এ ছাড়া বিকেল ৫টায় দিনাজপুর জেলা শহর আওয়ামী লীগ ও সদর উপজেলা আওয়ামী লীগ এবং অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর উদ্যোগে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। করোনা রোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে এসব কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও দিনাজপুর মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পক্ষ থেকে সবার প্রতি অনুরোধ জানানো হয়েছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর