ভিটামিন ‘ডি’র বিশেষ সাপ্লিমেন্টে সারছে করোনা!

আপডেট: September 10, 2020 |

ভিটামিন ডি করোনার সংক্রমণ কমাতে পারে কি না—তা নিয়ে নানা মত আছে। গবেষকরা বলছেন, ভিটামিন ডির মধ্যে এমন কিছু গুণ আছে যা ভাইরাস সংক্রমণের কারণে শরীরে যে জটিল রোগ হচ্ছে তা ঠেকাতে পারে। তবে বিশেষজ্ঞের পরামর্শ না নিয়ে ভিটামিন ডি ওষুধ বা সাপ্লিমেন্ট নিলে তার ফল হিতে বিপরীত হতে পারে। স্পেনের বিজ্ঞানীরা তাঁদের নতুন গবেষণায় দাবি করেছেন, ভিটামিন ডির সাপ্লিমেন্ট ক্যালসিফিডিয়ল (Calcifediol) করোনায় মৃত্যুহার কমাতে পারছে। এই ওষুধের থেরাপিতে তীব্র শ্বাসকষ্টের সমস্যাও কমছে রোগীর।

‘স্টেরয়েড বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি’ জার্নালে এই গবেষণার কথা সামনে এনেছেন স্পেন ও বেলজিয়ামের কেইউ লিউভেন ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। গবেষকরা বলছেন, ক্যালসিফিডিয়ল হলো এক ধরনের প্রি-হরমোন, যা লিভারে তৈরি হয়। এই হরমোন শরীরের প্রদাহ কমাতে পারে, খুব তাড়াতাড়ি রক্তে মিশে যেতে পারে। প্রাকৃতিক উপায়ে যতটা হরমোন তৈরি হয় তার বাইরেও যদি সাপ্লিমেন্ট নেওয়া যায়, বিশেষ করে এই করোনাকালে, তাহলে শরীরে ভাইরাস ঠেকানোর মতো রোগ প্রতিরোধক তৈরি হবে বলেই দাবি বিজ্ঞানীদের। তবে বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া এর ডোজ নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে বলে সতর্কও করেছেন গবেষকরা।

বিজ্ঞানী জোসে ম্যানুয়েল কুয়েসেডা গোমেজ বলেছেন, লিভারে ভিটামিন ডি৩ হাইড্রক্সিলেশন হয়ে এই হরমোন তৈরি হয়। কিডনিতে ক্যালসিফিডিয়লই একটি এনজাইমের সাহায্যে বদলে গিয়ে ক্যালসিট্রিয়ল তৈরি করে, যা এক ধরনের সেকোস্টেরয়েড। বিশেষজ্ঞরা বলছেন, ভিটামিন ডি৩ থেকে তৈরি ক্যালসিফিডিয়লের সাপ্লিমেন্ট নিলে সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটারি সিন্ড্রোম থেকে রেহাই পায় রোগী। হাঁপানির রোগীকে এই সাপ্লিমেন্ট দিলে তার ফুসফুসে কোনো রকম সংক্রমণ বাসা বাঁধে না। পাশাপাশি তীব্র শ্বাসের সমস্যাও দূর হয়।সূত্র : দ্য ওয়াল।

ভিটামিন ডি ঘাটতির সঙ্গে সার্স-কভ-২ ভাইরাস সংক্রমণের যোগসূত্র খোঁজার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর