খুলে দেয়া হলো ষাটগম্বুজ

মহামারী করোনা পরিস্থিতিতে দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর বুধবার (১৬ সেপ্টেম্বর) সকাল থেকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হলো বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ মসজিদ ও বাগেরহাট যাদুঘর।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব নাদিরা সুলতানা স্বাক্ষরিত এক চিঠিতে স্বাস্থ্যবিধি মেনে দর্শনার্থী প্রবেশের অনুমতি দেওয়া হয। এর ফলে বাগেরহাটের বিশ্ব ঐতিহ্য ষাটগম্বুজ, বাগেরহাট যাদুঘরসহ সকল প্রত্নতত্ত্বস্থলে এখন থেকে স্বাস্থ্যবিধি মেনে দর্শনার্থী প্রবেশ করতে পারবেন।

তবে জেলার আরেক বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে দর্শনার্থী প্রবেশের বিষয়ে কোন নির্দেশনা আসেনি বলে জানিয়েছেন সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মাদ বেলায়েত হোসেন।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর বাগেরহাটের কাস্টোডিয়ান গোলাম ফেরদাউস বলেন, করোনা পরিস্থিতিতে চলতি বছরের ১৯ মার্চ থেকে আমাদের ষাটগম্বুজ, বাগেরহাট যাদুঘরসহ অন্যান্য প্রত্নতত্ত্বস্থলগুলো বন্ধ ছিল। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশে আজ থেকে এসব প্রত্নতত্ত্বস্থলগুলো দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। তবে আগের মত অনেক লোক একসাথে প্রবেশ করতে দেওয়া হবে না। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করব।

বৈশাখী নিউজজেপা