শেখ হাসিনা আন্তর্জাতিক দাবায় চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়ার সুসান্ত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা-২০২০’ এ চ্যাম্পিয়ন হলেন ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত।

বিশ্বের ১৪টি দেশের ১৭ জন গ্র্যান্ডমাস্টার, ছয়জন আন্তর্জাতিক মাস্টারসহ ৭৪ জন খেলোয়াড় এ ইভেন্টে অংশগ্রহণ করেন। শনিবার শেষ তিন রাউন্ড সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। তুমুল লড়াইয়ের মধ্য দিয়ে শেষ হয় টুর্নামেন্ট। মেঘারেন্ত নয় খেলায় সাত পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন। তিন দিনব্যাপী অনুষ্ঠিত নয় রাউন্ডের খেলা শেষে ৯ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুজনের সঙ্গে যৌথভাবে শীর্ষে অবস্থান করলে টাইব্রেকিং পদ্ধতিতে শিরোপা জেতেন সুসান্ত। সমান সাত পয়েন্ট পেয়ে টাইব্রেকিং পদ্ধতিতে ভারতের গ্র্যান্ডমাস্টার এসএল নারায়ণ রানারআপ এবং ইরানের গ্র্যান্ডমাস্টার এম আমিন তাবাতাবেই তৃতীয় হন।

আজ রবিবার বেলা ১১টায় লা মেরিডিয়াম হোটেলে বিজয়ীদের হাতে পুরস্কার দেবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি হিজ হাইনেস শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়েন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। বিজয়ীদের নগদ ছয় হাজার মার্কিন ডলার ও বাংলাদেশের খেলোয়াড়দের আরও নগদ এক লাখ পাঁচ হাজার টাকা করে অর্থ পুরস্কার দেওয়া হবে।

প্রতিযোগিতায় সাড়ে ছয় পয়েন্ট করে নিয়ে চতুর্থ থেকে অষ্টম হন যথাক্রমে ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ইয়েন নগ থ্রং সন, ভারতের গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষ, গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ ও গ্র্যান্ডমাস্টার আর লক্ষণ এবং ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার জন পল গোমেজ। ছয় পয়েন্ট করে নিয়ে নবম ভারতের গ্র্যান্ডমাস্টার সূর্য শেখর গাঙ্গুলি, ১০ম রাশিয়ার গ্র্যান্ডমাস্টার সের্গেই ভলকভ।

স্বাগতিক বাংলাদেশ দলের দাবাড়ুদের কেউই এ প্রতিযোগিতায় সেরা দশে স্থান করে নিতে পারেননি। এমনকি স্বদেশি গ্র্যান্ডমাস্টাররা পর্যন্ত সেরা পনেরোতেও স্থান পাননি। তুলনামূলকভাবে এ আসরে উদীয়মান দাবাড়ু ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে ভালো করেছেন। তিনি ৬ পয়েন্ট নিয়ে ১২তম হয়েছেন। একই পয়েন্ট নিয়ে ফিদে মাস্টার মোহাম্মদ জাবেদ হয়েছেন ১৪তম।

বৈশাখী নিউজএপি