কারাবাখ যুদ্ধ ‘সম্পূর্ণ’ বন্ধের আহ্বান পুতিন ও ম্যাক্রোঁর

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ফরাসি নেতা ইমানুয়েল ম্যাক্রোঁ কারাবাখ যুদ্ধ ‘সম্পূর্ণ’ বন্ধের আহ্বান জানিয়ে বলেছেন, তারা এ সংঘাতের সমাধানে সহায়তায় জোরালো কূটনৈতিক প্রচেষ্টা চালাতে প্রস্তুত রয়েছেন। খবর এএফপি’র।

ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়, ‘ভ্লাদিমির পুতিন ও ইমানুয়েল ম্যাক্রোঁ সম্পূর্ণভাবে যুদ্ধ বন্ধে এবং যত দ্রুত সম্ভব উত্তেজনা পরিহার করে সর্বোচ্চ সংযম প্রদর্শনে যুদ্ধরত পক্ষগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।’

ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, ফোনালাপ করার সময় এ দুই নেতা ওএসসিই মিনস্ক গ্রুপের কাঠামোর আওতায় সর্বোত্তম ভবিষ্যত সহযোগিতার সুস্পষ্ট বিভিন্ন দিকনির্দেশনা নিয়ে আলোচনা করেন।

ক্রেমলিন আরো জানায়, তারা মিনস্ক গ্রুপের কো-চেয়ারের পক্ষে একটি বিবৃতি দেয়া দেখতে চায়। রাশিয়া, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রকে নিয়ে গঠিত এ গ্রুপ ‘দ্রুত’ যুদ্ধ বন্ধের আহ্বান জানাবে এবং আলোচনা শুরু করবে।

ক্রেমলিন জানায়, পুতিন ম্যাক্রোঁকে বলেন যে বেলারুশের ব্যাপারে দ্বিপাক্ষিক আলোচনার সময় তৃতীয় কোন দেশের মধ্যস্থতা প্রচেষ্টা অগ্রহণযোগ্য।

মঙ্গলবার ভিলনিয়াসে বেলারুশের বিরোধী দলীয় নেতা সভেতলানা তিখানোভস্কায়ার সঙ্গে ম্যাক্রোঁর সাক্ষাতের পর এ দুই নেতার মধ্যে ফোনালাপ হয়।

নির্বাচনের পর বেলারুশে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ হতে দেখা যায়। ওই নির্বাচনে আলেকজান্ডার লুকাশেনকো বিপুল ভোটের ব্যবধানে জয়লাভ করেন। তবে বিরোধী দল নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ভোটের ফলাফল প্রত্যাখান করে।

বৈশাখী নিউজবিসি