ইউয়েফা বর্ষসেরা ফুটবলার রবার্ট লেওয়ানডস্কি

ম্যানুয়েল নয়্যার, কেভিন ডি ব্রুইনকে হারিয়ে প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে নিলেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কি। সুইজারল্যান্ডের জেনেভায় বৃহস্পতিবার (১ অক্টোবর) চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে ইউরোপের সেরা ফুটবলার হিসেবে লেওয়ানডস্কির নাম ঘোষণা করা হয়।

বায়ার্ন মিউনিখের ষষ্ঠ চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় ভূমিকা ছিল রবার্ট লেওয়ানডস্কির। ইউরোপ সেরার আসরে সর্বোচ্চ ১৫টি গোল করেন তিনি। বুন্দেশলিগা ও জার্মান কাপ জয়েও তার অবদান অনস্বীকার্য। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে গত মৌশুমে ৪৭ টি ম্যাচে ৫৫টি গোল করেন এই পোল্যান্ডের স্ট্রাইকার।

২০১০-১১ মৌশুম থেকে পুরস্কার দেওয়া চালু করেছে ইউয়েফা। এবারই প্রথম তিনজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পান ৩২ বছর বয়সী লেওয়ানডস্কি। আর প্রথমবারই জিতে নিলেন সেরার পুরস্কার।
সেরা কোচ নির্বাচিত হয়েছেন বায়ান মিউনিখের হান্স ফ্লিক। সেরা স্ট্রাইকার বায়ার্নের রবার্ট লেওয়ানডস্কি। সেরা মিডফিল্ডার ম্যাঞ্চেস্টার সিটির কেভিন ডি ব্রুইন। সেরা ডিফেন্ডারের পুরস্কার পেয়েছেন বায়ার্নের জশুয়া কিমিচ। সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল নয়্যার।

ফুটবলের উন্নয়নে অসামান্য অবদানের জন্য এবছরের উয়েফা প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড জিতেছেন দিদিয়ের দ্রোগবা। প্রথম নন-ইউরোপিয়ান ফুটবলার হিসেবে এই সম্মানজনক পুরস্কার পেয়েছেন আইভরি কোস্টের তারকা স্ট্রাইকার।

বৈশাখী নিউজএপি