ইরানের আকাশে এমিরেটসের বিমান, সাড়ে ৩ কোটি টাকা জরিমানা

ইরানের আকাশ সীমা ব্যবহার করায় এমিরেটস এয়ারলাইনকে ৪ লাখ মার্কিন ডলার (প্রায় সাড়ে ৩ কোটি টাকা) জরিমানা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের পরিবহন বিভাগ। তবে এই জরিমানার অর্ধেক মওকুফ করা হবে যদি পরবর্তী ১ বছরের মধ্যে এই ধরনের কাজ তারা আর না করে। খবর আল জাজিরা, রয়টার্স ও জেরুজালেম পোস্টের।

অবশ্য জরিমানার বিষয়টি মেনে নিয়েছে এমিরেটস। তবে তারা দাবি করেছে- নিষেধাজ্ঞা লঙ্ঘনের জন্য জোরপূর্বক এমন জরিমানা অসামঞ্জস্যপূর্ণ। তবে ভবিষ্যতে তারা এই ধরনের ভুল আর করবে না বলেও জানিয়েছে।মূলত ইরান ও

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে রাজনৈতিক যে উত্তেজনা বিরাজ করছে এমন সময়ে সে দেশের ওপর দিয়ে উড়ে যাওয়াটা ঝুঁকিপূর্ণ ছিল। ভবিষ্যতে যাতে এই ধরনের ঝুঁকি এমিরেটস এয়ারলাইন না নেয় সে কারণেই জরিমানা করা হয়েছে। শুধু তাই নয়, উপসাগর কিংবা ওমান উপসাগরের ওপর দিয়েও যেতে নিষেধ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বহনকারী কোনও বিমান ইরানের ওপর দিয়ে, কিংবা উপসাগর ও ওমান উপসাগরের ওপর দিয়ে যেতে পারবে না। কারণ, ইরান ভুলক্রমে যাত্রীবাহী বিমানকে সামরিক বিমান মনে করে ভুপাতিত করলে অনেক প্রাণহানি ঘটতে পারে।

বৈশাখী নিউজএপি