করোনা প্রতিরোধে বাংলাদেশি গ্লোবের টিকা সক্ষম: মার্কিন প্রতিবেদন

সময়: 9:59 am - October 2, 2020 | | পঠিত হয়েছে: 5 বার

প্রাণঘাতী কভিড-১৯ এর টিকা উদ্ভাবনে সাফল্যের পথে আরেক ধাপ এগিয়ে গেল বাংলাদেশি মেডিকেল গবেষণা প্রতিষ্ঠান-গ্লোব বায়োটেক লিমিটেড। গ্লোব বায়োটেক উদ্ভাবিত টিকা বিশ্বে এই প্রথম ডি ৬১৪জি ভ্যারিয়েনটস এমআরএনএ-ভিত্তিক ভ্যাকসিন ‘ব্যানকোভিড’ করোনাভাইরাস প্রতিরোধে সক্ষম বলে জানিয়েছে মার্কিন মেডিকেল জার্নাল বায়োআর্কাইভ। এ বিষয়ে নিজেদের ওয়েবসাইটে তারা একটি প্রতিবেদনও প্রকাশ করেছে।

এ বিষয়ে আগামী সপ্তাহে ভ্যাকসিনের প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুত নিয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। রাজধানীর তেজগাঁওয়ে অনুষ্ঠিতব্য এ সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরা হবে বলে জানানো হয়েছে গ্লোব বায়োটেকের পক্ষ থেকে। সম্প্রতি প্রাণীদেহে পরীক্ষামূলক প্রয়োগ শেষে গ্লোব বায়োটেকের বিজ্ঞানীরা জানান, নিরাপত্তা ও কার্যকারিতার মানদে  শতভাগ উৎরে গেছে টিকাটি। তারপরই বিভিন্ন আন্তর্জাতিক বিজ্ঞান সাময়িকীতে গবেষণার জন্য পাঠানো হয়।

এর আগে, গত ২ জুলাই সংবাদ সম্মেলনে দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক লিমিটেড। সে সময় জানানো হয়, নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত গবেষণা কেন্দ্রে প্রাণীদেহের ওপর প্রথম ট্রায়াল সম্পন্ন হয়। এরপর গবেষণার বাকি কাজ করা হয় রাজধানীর তেজগাঁও ল্যাবে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর