রোহিঙ্গাদের সহায়তায় সাড়ে ৯ কোটি টাকা দেবে ইইউ

সময়: 8:27 pm - October 25, 2020 | | পঠিত হয়েছে: 3 বার

রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার জন‌্য ৯ কোটি ৬০ লাখ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রোববার (২৫ অক্টোবর) ঢাকার ইইউ অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গাদের মানবিক সহায়তা হিসেবে ২০২০ সালে ৯ কোটি ৬০ লাখ টাকা সহায়তা দেবে ইইউ। সংকট ব্যবস্থাপনা বিষয়ক ইউরোপীয় কমিশনার জ্যানেন লেনার্সিক এ অর্থ সহায়তার ঘোষণা দেন।

এ বিষয়ে জ্যানেন লেনার্সিক বলেছেন, ‘রোহিঙ্গা শরণার্থীরা ইউরোপীয় ইউনিয়ন থেকে অব্যাহতভাবে পূর্ণ সহায়তা পেয়েছে। তাদের দুর্দশা লাঘবে স্থানীয় পর্যায়ে ও আশ্রয়দানকারী কমিউনিটিতে কর্মরত সংস্থাসমূহ সাড়া দিয়েছে। আমরা মানবিক ও উন্নয়ন কার্যক্রম এবং স্থিতিশীলতার জন্য আরও বেশি সহায়তার আহ্বান নিয়ে এগিয়ে যেতে অঙ্গীকারবদ্ধ।’

নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের সুযোগ সৃষ্টির মাধ্যমে টেকসই সমাধানে পৌঁছাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্মিলিত প্রচেষ্টাকে আরও জোরদার করা আবশ্যক বলেও তিনি জানান।

প্রসঙ্গত, রোহিঙ্গা শরণার্থীদের জরুরি মানবিক সহায়তার জন্য গত ২২ অক্টোবর আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। রোহিঙ্গাদের সহায়তায় উৎসাহিত করতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা যৌথভাবে দাতা সংস্থাসমূহের অংশগ্রহণে এ সম্মেলন করে।

এতে রোহিঙ্গাদের জন্য ৬০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার প্রতিশ্রুতি দেওয়া হয়।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর