প্রায় এক বছর পর ইত্যাদির নতুন পর্ব প্রচার হবে অক্টোবরে

সময়: 12:30 pm - October 27, 2020 | | পঠিত হয়েছে: 5 বার

জনপ্রিয় টিভি ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র নতুন পর্ব প্রায় এক বছর আসছে। গেল ঈদুল ফিতর ও ঈদুল আযহায় ‘ইত্যাদি’র পুরোনা কয়েকটি পর্বের সংকলন দেখানো হয়েছে। কারণ, করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকে ছয় মাস বন্ধ ছিল সব ধরনের শুটিং। তাই ‘ইত্যাদি’র নতুন পর্ব নির্মাণ করতে পারেননি অনুষ্ঠানটির রচয়িতা, পরিচালক ও উপস্থাপক হানিফ সংকেত।

তবে এবারের পর্বটি একবারেই নতুন। কারণ, সব ধরনের শুটিংই শুরু হয়েছে। তাই হানিফ সংকেতও বানিয়ে ফেলেছেন ‘ইত্যাদি’র নতুন পর্ব। এবারের পর্বের মূল আকর্ষণ বগুড়ার সোনাতলা উপজেলার হলিদাবগা গ্রামের জাহিদুল ইসলামকে নিয়ে নির্মিত একটি তথ্যচিত্র। যিনি স্বেচ্ছাশ্রমে ৬০০ বাঁশের সেতু বানিয়ে দেশব্যাপী আলোচিত হয়ে উঠেছেন। দীর্ঘ ৪০ বছর ধরে তিনি এ কাজ করে চলেছেন।

সেতু বানানো ছাড়াও জাহিদুল তার এলাকার বহু বাল্যবিবাহ বন্ধ করেছেন। কোথাও বাল্যবিবাহের খবর পেলে ছুটে যান তিনি। মা-বাবাকে বুঝিয়ে শিশুকন্যাকে স্কুলে পাঠান। আবার দরিদ্র কন্যাদায়গ্রস্ত মা-বাবার প্রতি সাধ্যমতো আর্থিক সহযোগিতার হাতও বাড়িয়ে দেন। অভাবী মানুষকে ওষুধ কিনে দেন।

এসব কাজের জন্য জাহিদুলকে ইউনিয়ন বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির সদস্যপদে রাখা হয়েছে। এছাড়া তিনি সড়কের পাশে গাছ লাগান। এ পর্যন্ত রাস্তার পাশে, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদের আঙিনা ও সরকারি জায়গায় প্রায় ৫০ হাজার তালগাছের চারাসহ ফলদ, বনজ ও ভেষজ গাছ লাগিয়েছেন। এসবই উঠে আসবে তথ্যচিত্রে।

নিয়মিত পর্বসহ এবারের ‘ইত্যাদি’তেও রয়েছে সমসাময়িক বিভিন্ন ঘটনা নিয়ে বেশ কিছু নাট্যাংশ। এই পর্বের উল্লেখযোগ্য শিল্পীরা হলেন সোলায়মান খোকা, জিয়াউল হাসান, আজিজুল হাকিম, আবদুল কাদের, আফজাল শরীফ, শুভাশীষ ভৌমিক, শবনম পারভিন, কামাল বায়েজীদ, আমিন আজাদ, মোহাম্মদ বারী, জিল্লুর রহমান, নিপু, জামিল হোসেন, তারেক স্বপন, রাশেদ মামুন অপু, ইমিলাসহ অনেকে।

‘ইত্যাদি’র এবারের পর্বটি সম্প্রচারিত হওয়ার কথা ছিল ৩০ অক্টোবর, শুক্রবার। কিন্তু একদিন আগানো হয়েছে। হানিফ সংকেত জানান, শুক্রবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হওয়ায় একদিন আগে অর্থাৎ ২৯ অক্টোবর, বৃহস্পতিবার রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে ‘ইত্যাদি’। এবারের পর্বের দৃশ্যধারণ হয়েছে বাংলাদেশ পুলিশ একাডেমিতে।

বৈশাখী নিউজ/ফারজানা

Share Now

এই বিভাগের আরও খবর