বাংলাদেশের জনপ্রিয় সাবেক ফিফা রেফারি আবদুল আজীজের মৃত্যু

বাংলাদেশের জনপ্রিয় সাবেক ফিফা রেফারি আবদুল আজীজ আর নেই । হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন তিনি । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তিনি স্ত্রী ও তিন কন্যা রেখে গেছেন।

জানা যায়, গত ১২ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে বিএসএমএমইউতে ভর্তি হন তিনি। এরপর কিছুটা সুস্থ হয়ে তিনি বাড়ি ফিরেছিলেন। ১৭ অক্টোবর কিডনিজনিত সমস্যার কারণে তাকে আবারও হাসপাতালে ভর্তি করা হয়। ২১ অক্টোবর তার করোনা পজিটিভ আসে। শারীরিক অবস্থার অবনতি হলে নেওয়া হয় লাইফ সাপোর্টে। আজ দুপুরে আবারও হার্ট অ্যাটাক হলে তাকে আর বাঁচানো যায়নি।
আবদুল আজীজ ছিলেন সবচেয়ে কম বয়সে ফিফা ব্যাজ পাওয়া বাংলাদেশি রেফারি। ২৮ বছর বয়সে তিনি ফিফা ব্যাজ পান। ১৯৭৪ সালে সহকারী রেফারি হিসেবে প্রথম ফুটবল ম্যাচ পরিচালনা করেন। ১৯৮১ থেকে ১৯৯১ পর্যন্ত তিনি ফিফা রেফারি হিসেবে ২৮টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন। এর মধ্যে ছিল বিশ্বকাপ বাছাইপর্ব, অলিম্পিক ও এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচ। ঘরোয়া ফুটবলে তিনি পাঁচ শর বেশি ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১১ সালে আবদুল আজীজ রেফারিং থেকে অবসর নেন।

 

বৈশাখী নিউজ/ফারজানা