ভারতীয় গমের দাম আরও বাড়ার আভাস

আপডেট: August 7, 2022 |

খাদ্য সচিবের সঙ্গে ময়দা মিলারদের বৈঠকের আগে ভারতে গমের দাম ২ শতাংশ কমে যায়। তবে পরে গত শুক্রবার দেশটিতে খাদ্যপণ্যটির মূল্য আবার ঊর্ধ্বমুখী হয়।

এ অবস্থায় দর নিয়ন্ত্রণে সরাসরি কোনো বিবৃতি জারি করেনি কেন্দ্রীয় সরকার। ফলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত ভারতীয় গমের দাম আরও ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধির প্রত্যাশা করা হচ্ছে।

দ্য ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি রোলার ফ্লাওয়ার মিলার্স ফেডারেশন অব ইন্ডিয়ার (আরসিএমএফআই) সঙ্গে বৈঠক করেন ভারতীয় খাদ্য সচিব। এরপর আশা করা হচ্ছিল, মূল্য নিয়ন্ত্রণে কিছু পদক্ষেপ নিতে পারে সরকার। ফলে গত মঙ্গলবার গমের দর পড়ে যায়।

পরিচয় প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ ময়দা মিলার বলেন, আরএফএমএফআইয়ের মাধ্যমে কেন্দ্রীয় সরকার পরোক্ষভাবে যে বার্তা দিয়েছিল, বাজারে তার কোনো লক্ষণ পাওয়া যাচ্ছে না। ফলে গমের দাম আগের স্তরে ফিরে গেছে।

আরএফএমএফআই প্রেসিডেন্ট অঞ্জনি আগারওয়াল এক বিবৃতিতে বলেন, সবমিলিয়ে গত ১৫ দিনে দেশে প্রতি কুইন্টালে গমের মূল্য বেড়েছে ৩০০ থেকে ৩৫০ রুপি। অদূর ভবিষ্যতে এ বাজার স্থিতিশীল হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

তিনি বলেন, সচিব ময়দা মিলারদের আশ্বস্ত করেছেন, সরবরাহ সমস্যা অব্যাহত থাকলে এবং নির্দিষ্ট সীমার বাইরে দাম বাড়লে অবিলম্বে হস্তক্ষেপ করবে সরকার।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর