রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

আপডেট: August 21, 2021 |

রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে বাইডেন প্রশাসন। শুক্রবার রাশিয়ার তিনটি জাহাজ এবং কোম্পানির বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। রাশিয়া থেকে ইউরোপে একটি বিতর্কিত গ্যাস পাইপলাইন নির্মাণকে কেন্দ্র করে এ নিষেধাজ্ঞা দিল ওয়াশিংটন।

ডেমোক্রেটিক এবং রিপাবলিকান পার্টির আইনপ্রণেতার তোপের মুখে পড়ে নতুন এ নিষেধাজ্ঞা আরোপ করলো বাইডেন প্রশাসন। তাদের অভিযোগ নর্ড স্ট্রিম ২ নামে রাশিয়ার এই প্রজেক্ট রুখতে কার্যকর পদক্ষেপ নিচ্ছে না বর্তমান প্রশাসন।

যদিও বাইডেন প্রশাসনের এ ‘লোক দেখানো’ নিষেধাজ্ঞা সমালোচকদের তুষ্ট করতে পারবে না বলে মনে হচ্ছে। কারণ জার্মানির সেই কোম্পানি এ পাইপলাইন তৈরি করছে, সেই কোম্পানি এবং এটির সিইওকে নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে।

রাশিয়ার একটি জাহাজ ওস্তাপ শেরেমেতা, আরেকটি জাহাজ জেএসসি নবিলিটি এবং নির্মাণ সংস্থা কোনস্তানা ওওও-র বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ওস্তাপ শেরেমেতার কাজ হচ্ছে এই প্রজেক্টের জন্য পাইপ বসানো, যেটার কাজ প্রায় শেষ করে এনেছে জাহাজটি।

কিন্তু এই প্রজেক্টের মালিকানা প্রতিষ্ঠান জার্মান কোম্পানি নর্ড স্ট্রিম এজিকে এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হয়েছে। এমনকি প্রতিষ্ঠান শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধেও কোনও নিষেধাজ্ঞা দেয়া হয়নি। বাইডেন প্রশাসন এই প্রজেক্টের বিরোধিতা করলেও জার্মানিকে চটাতে চায় না। আর তাই জার্মান কোম্পানির বিরুদ্ধে ‘কঠোর’ আচরণ দেখাতে থেকে বিরত থেকেছে যুক্তরাষ্ট্র।

সেই কথাই প্রকাশ্যে বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিনকেন। তিনি বলেন, তাদের প্রশাসন নর্ড স্ট্রিম ২ পাইপলাইনের বিরোধিতা অব্যাহত রাখলেও, তারা জার্মানি এবং অন্যান্য মিত্র এবং অংশীদারদের সঙ্গে কাজ চালিয়ে যেতে চান, যাতে এই পাইপলাইনের কারণে ইউক্রেন এবং নেটো এবং ইউরোপীয় দেশগুলোর ক্ষতি যতটা সম্ভব কমানো যায়। খবর লস অ্যাঞ্জেলস টাইমস

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর