আফগানিস্তান ইস্যুতে ইমরান খানের সঙ্গে কথা বললেন পুতিন

আপডেট: August 26, 2021 |

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার ফোনে কথা হয় দুই নেতার। পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতরের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর আল জাজিরার।

ফোনালাপে ইমরান খান বলেন, একটি শান্তিপূর্ণ, নিরাপদ ও স্থিতিশীল আফগানিস্তান পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আঞ্চলিক স্থিতিশীলতার জন্যও এটি তাৎপর্যপূর্ণ।

তিনি বলেন, আফগান জনগণের নিরাপত্তা এবং অধিকারের সুরক্ষা নিশ্চিতের পাশাপাশি একটি অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক সমঝোতাই সর্বোত্তম পথ। আন্তর্জাতিক সম্প্রদায়কেও আফগানিস্তানের জনগণের প্রতি ইতিবাচক ভূমিকা পালন করতে হবে, যাতে তারা নিজেদের মানবিক চাহিদা এবং খাদ্য-পুষ্টির ব্যবস্থা করতে পারে।

এর আগে আফগানিস্তান ইস্যুতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে কথা বলেন পুতিন। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দুই নেতা দেশটির বিদ্যমান পরিস্থিতি নিয়ে গভীরভাবে মতবিনিময় করেছেন।

শি জিনপিং জোর দিয়ে বলেছেন, আফগানিস্তানের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শন করবে চীন। দেশটির অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করবে না বেইজিং।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ানের সঙ্গে আলাপকালেও আফগান ইস্যুতে দ্বিপাক্ষিক সমন্বয় জোরদারের বিষয়ে একমত হয়েছেন পুতিন। অন্যদিকে আফগানিস্তানে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি ঝিরনোভ বলেছেন, তালেবানের কোনো বিকল্প নেই এবং দলটির বিরুদ্ধে প্রতিরোধ ব্যর্থ হবে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর