রুটের রেকর্ডগড়া শতক, রান পাহাড়ে চাপা ভারত

আপডেট: August 27, 2021 |

অনবদ্য শতক হাঁকিয়ে অনন্য রেকর্ড গড়লেন ইংলিশ অধিনায়ক জো রুট। তাঁর রেকর্ড গড়া শতকে ভর করে ইংল্যান্ডের রান পাহাড়ে চাপা পড়েছে ভারত। দ্বিতীয় দিন শেষে তাদের সংগ্রহ ৮ উইকেটে ৪২৩ রান। প্রথম ইনিংসে ভারত ৭৮ রানে অলআউট হওয়ায় ৩৪৫ রানের লিড পেল স্বাগতিকরা।

ভারতকে মাত্র ৭৮ রানে বিনা উইকেটে ১২০ রান তুলে প্রথম দিন শেষ করেছিল ইংল্যান্ড। লিড ছিল ৪২ রানের। দ্বিতীয় দিন সকালে দলের খাতায় ১৫ রান যোগ করতেই জাসপ্রীত বুমরাহর বলে বোল্ড হন ররি বার্নস। ১৫৩ বলে ৬ চার ও ১ ছক্কায় ৬১ রান করে বিদায় নেন তিনি। ভেঙে যায় বার্নস-হাসিবের ১৬৫ রানের জুটি।

বার্নস ফেরার পরে বেশিক্ষণ টেকেননি হাসিব হামিদও। রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হন তিনি। সাজঘরে ফেরার আগে ১৯৫ বলে ৬৮ রানের ধৈর্যশীল ইনিংস খেলেন হামিদ। তার ইনিংসটি সাজানো ছিল ১২টি চারে। ১৫৯ রানে ২টি উইকেট হারায় ইংল্যান্ড।

টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তনটা দারুণ হয়েছে ডেভিড মালানের। মোহাম্মদ সিরাজের বলে রিশভ পান্টের তালুবন্দী হওয়ার আগে করেছেন ৭০ রান। মালানের ১২৮ বলের ইনিংসে ছিল ১১টি চার। তার আগে অধিনায়ক রুটের সঙ্গে গড়েছিলেন ১৩৯ রানের জুটি। যার মাঝে ফিফটি পূরণ করেন রুটও। যা নিয়ে এদিন পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেন ইংল্যান্ডের টপ অর্ডারের প্রথম চার ব্যাটসম্যানই।

তবে এদিনের সব আলো কেড়ে নিয়েছেন একা রুট নিজেই। ফর্মের তুঙ্গে থাকা এই ব্যাটসম্যান সেঞ্চুরি হাঁকিয়েছেন, গড়েছেন একাধিক রেকর্ড। এ নিয়ে এই সিরিজে টানা তিনটি সেঞ্চুরি হাঁকালেন রুট। হেডিংলি টেস্টে ১৬৫ বলে খেলেছেন ১২১ রানের ইনিংস। বুমরাহর বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরার আগে রুটের ইনিংসটি সাজানো ছিল ১৪টি চারের মারে।

এই বছরে ইতোমধ্যে ৬টি সেঞ্চুরি হাঁকিয়ে ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে এক মৌসুমে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় যৌথভাবে শীর্ষে উঠেছেন রুট। ইংলিশ অধিনায়ক হিসেবে এক মৌসুমে সর্বোচ্চ রান করে ছাপিয়ে গেছেন স্যার অ্যালেস্টার কুককেও। ভারতের বিপক্ষেও এখন যৌথভাবে সর্বোচ্চ ৮টি সেঞ্চুরির মালিক রুট।

তবে দেশের হয়ে কুকের সর্বোচ্চ ৩৩ সেঞ্চুরি থেকে ঢের পিছিয়ে আছেন জো রুট, যদিও ২৩ সেঞ্চুরি নিয়ে সাবেক অধিনায়ক কেভিন পিটারসেনের পাশে নাম লিখিয়েছেন প্রায় ৩১ বছর বয়সী এই ইংলিশ অধিনায়ক।

এছাড়া জনি বেয়ারস্টো ৪৩ বলে ২৯ রান করেন। তবে আবারো ব্যাট হাতে ব্যর্থ হন জস বাটলার। করেন ১২ বলে মাত্র ৭ রান। মঈন আলি ৮ রান ও স্যাম কারান ১৫ রান করে বিদায় নেন।

ভারতের পক্ষে মোহাম্মদ শামি ৩টি এবং সিরাজ ও জাদেজা ২টি করে উইকেট শিকার করেছেন। ক্রেইগ ওভারটন ৩১ বলে ২৪ রানে অপরাজিত আছেন। যার ফলে আজ তৃতীয় দিনে ৮ উইকেটে ৪২৩ রান নিয়ে ব্যাট করতে নামবে ইংল্যান্ড।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর