চীন ও জাপান সফরে কেরি

আপডেট: August 31, 2021 |

জলবায়ু বিষয়ক মার্কিন দূত জন কেরি মঙ্গলবার চীন ও জাপান সফর শুরু করতে যাচ্ছেন। বৈশ্বিক উষ্ণতা মোকাবেলা বিষয়ে নভেম্বরের গুরুত্বপূর্ণ সম্মেলনের প্রাক্কালে এ ক্ষেত্রে গতিশীলতা আনতে ওয়াশিংটনের প্রচেষ্টার অংশ হিসেবে তিনি এ সফরে যাচ্ছেন। খবর এএফপি’র।

সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, কেরি জলবায়ু সংকটের গুরুত্বপূর্ণ পরিপেক্ষিত বিষয়ে আলোচনা অব্যাহত রাখতে তিয়ানজিন যাবেন। তিনি ইতোমধ্যে এপ্রিলে চীন সফর করেছেন।

বিবৃতিতে আরো বলা হয়, এ সফরকালে যুক্তরাষ্ট্রের সাবেক এ পররাষ্ট্রমন্ত্রী সম্মিলিতভাবে জলবায়ু সংক্রান্ত কর্মপ্রক্রিয়া চালানোর প্রচেষ্টা নিয়ে আলোচনা করতে টোকিওতে আন্তর্জাতিক প্রতিপক্ষদের সাথে সাক্ষাত করবেন। তার এ সফর শুক্রবার শেষ হওয়ার কথা রয়েছে।

কোপ-২৬ জলবায়ু শীর্ষ সম্মেলনের প্রাক্কালে জলবায়ু নিয়ন্ত্রণের লক্ষ্য পূরণে মার্কিন দূতের এশিয়া সফর যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক প্রচেষ্টার অংশ। আগামী নভেম্বরে স্কটল্যান্ডের গ্লাসগোতে এ সম্মেলন হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, আগস্টে প্রকাশিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্ত:সরকারি প্যানেলের প্রতিবেদনে ২০৩০ সাল নাগাদ উষ্ণতা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর পথে রয়েছে বলে বিশ্ববাসীকে সতর্ক করে দেয়া হয়েছে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর