বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক স্থগিত

আপডেট: September 3, 2021 |

প্রায় ৪৭ বছর পর বৃটেনের কোনো পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার দপ্তরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হওয়ার কথা ছিল গতকাল বৃহস্পতিবার। কিন্তু শেষ পর্যন্ত বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী জরুরি বৈঠকে দোহা যাওয়ায় সেই বৈঠকের অ্যাপয়েনমেন্ট বাতিল হয়ে গেছে!

আফগানিস্তান ইস্যুতে দোহায় আয়োজিত এক বৈঠকে অংশ নিতে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বর্তমানে কাতারে রয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী মোমেন অবশ্য আগেই লন্ডনে পৌঁছে যান।

মিশন সূত্রের দাবি, বৈঠকটি স্থগিত করতে হয়েছে। তা রিশিডিউল করার চেষ্টা চলছে।

উল্লেখ্য, লন্ডন মিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে আগে জানানো হয়েছিল- বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের সঙ্গে বৃহস্পতিবার দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। ব্রেক্সিট ও কোভিড পরবর্তী সহযোগিতা জোরদারের বিষয় তাদের আলোচনায় গুরুত্ব পাবে। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে লন্ডনের এই বৈঠক ঐতিহাসিক গুরুত্ব বহন করবে।

কারণ, সবশেষ ৪৭ বছর আগে, ১৯৭৪ সালে যুক্তরাজ্যের ফরেন মিনিস্টার হাউজে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন। এরপর আর কোনো বাংলাদেশি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার দপ্তরে বৈঠক হয়নি বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীর।

হাই কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, চলতি বছরের নভেম্বরে যুক্তরাজ্যের সভাপতিত্বে যে জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে, তাতে ক্লাইমেট ভালনারেবল ফোরামের সভাপতি বাংলাদেশ। এ কারণেও বৈঠকটি ‘বিশেষ তাৎপর্যপূর্ণ’। এতে উঠে আসবে রোহিঙ্গা প্রত্যাবাসন, ব্রেক্সিট পরবর্তী বাণিজ্যিক সম্পর্ক, টিকা সহযোগিতা, অর্থনৈতিক অংশীদারিত্ব, দক্ষ জনশক্তির কর্মসংস্থানের বিষয়।

উল্লেখ্য, লন্ডন সফরকালে বাংলাদেশ মিশন পরিদর্শন করবেন মন্ত্রী মোমেন। সেখানে বঙ্গবন্ধু গ্রন্থাগার, বঙ্গবন্ধুর শতবর্ষের পোট্রেট, বঙ্গবন্ধু কনস্যুলার সপ্তাহ ও দূতাবাসের বর্ধিত অংশের উদ্বোধন করবেন তিনি।

এছাড়া, কয়েকজন বৃটিশ এমপি ও বিশিষ্টজনের সঙ্গে বৈঠকের পাশাপাশি প্রবাসীদের বিভিন্ন আয়োজনে অংশ নেবেন পররাষ্ট্রমন্ত্রী। ইউরোপের ৩ দেশ সফরের উদ্দেশে ২৯শে আগস্ট ঢাকা ছাড়েন পররাষ্ট্রমন্ত্রী। জেনেভায় একাধিক কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এখন বৃটেনে রয়েছেন।

আগামী ৫ই সেপ্টেম্বর মন্ত্রী মোমেন নেদারল্যান্ডের উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করবেন।

বৈশাখী নিউজ/ ইডি

 

Share Now

এই বিভাগের আরও খবর