‘এস-৪০০ নিয়ে এক পা-ও পিছিয়ে আসা সম্ভব নয়’

আপডেট: September 24, 2021 |

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, ওয়াশিংটনের সঙ্গে তার দেশের সম্পর্ক ভালো অবস্থায় নেই।জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম বার্ষিক অধিবেশনে যোগ দিতে বর্তমানে নিউ ইয়র্কে অবস্থান করছেন এরদোগান।সেখানে তিনি সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন বলে তুর্কি দৈনিক সাবাহ জানিয়েছে।

এরদোগান বলেন, সত্যি কথা বলতে আমি একথা বলতে পারছি না যে, আমেরিকা-তুরস্ক সম্পর্ক ভালো যাচ্ছে। আমরা এফ-৩৫ যুদ্ধবিমান কিনেছি এবং এর জন্য অর্থ পরিশোধও করেছি। কিন্তু বিমানগুলো এখন পর্যন্ত আমাদের কাছে হস্তান্তর করা হয়নি।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, “তারা রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার অভিযোগে যুদ্ধবিমানগুলো আমাদেরকে দিচ্ছে না।”

এরদোগান সাংবাদিকদের বলেন, আমেরিকা এস-৪০০ নিয়ে আঙ্কারার ওপর সার্বক্ষণিক চাপ প্রয়োগ করে যাচ্ছে যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।আমরা এই ব্যবস্থার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। সেখান থেকে এক পা-ও পিছিয়ে আসা সম্ভব নয়।

আমেরিকার তীব্র বিরোধিতা সত্ত্বেও ২০১৯ সালের জুলাই মাসে রাশিয়ার কাছ থেকে প্রথম দফা এস-৪০০ ব্যবস্থা গ্রহণ করে তুরস্ক। ২০১৭ সালের ডিসেম্বরে তুরস্ক ও রাশিয়ার মধ্যে এই ব্যবস্থা কেনার ব্যাপারে চুক্তি সই হয়। এই ব্যবস্থা কেনা নিয়ে গত কয়েক বছর ধরে আমেরিকার সঙ্গে তুরস্কের সম্পর্কে তীব্র টানাপড়েন চলছে।

আমেরিকা দাবি করছে, তুরস্ক এস-৪০০ ব্যবহার করলে রাশিয়া ন্যাটো জোটের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গোপন তথ্য জেনে যেতে পারে এবং সেক্ষেত্রে ন্যাটোর নিরাপত্তা ব্যবস্থা দুর্বল হয়ে পড়বে। তুরস্ক অবশ্য এ দাবি প্রত্যাখ্যান করে এসেছে। এস-৪০০ ব্যবস্থায় পাঁচ থেকে ৬০ কিলোমিটার দূরত্বে শত্রুর যেকোনো লক্ষ্যবস্তু শনাক্ত করে তাতে একযোগে ৭২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার ব্যবস্থা রয়েছে। সূত্র: পার্সটুডে

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর