জার্মানিতে দ্রুত সরকার গড়ার আশা বাড়াচ্ছে ‘স্পিড ডেটিং’

আপডেট: October 4, 2021 |

জার্মানিতে গতবারের সংসদ নির্বাচনের পর জোট সরকার গড়তে প্রায় ছয় মাস সময় লেগে গিয়েছিল। ফেডারেল সরকারের মাত্র চার বছরের কার্যকালের পরিপ্রেক্ষিতে এমন বিলম্ব অনেকের কাছে দৃষ্টিকটু লেগেছিল। এবারের নির্বাচনের পর ‘সময় নষ্ট’ করার সেই অপবাদ বহন করতে চাইছে না কোনো পক্ষ।

তাই নির্বাচনের এক সপ্তাহের মধ্যেই আগামী সরকারের সব সম্ভাব্য শরিকরাই জোরকদমে পরস্পরের সঙ্গে প্রাথমিক আলোচনা চালিয়ে প্রক্রিয়াটি দ্রুত এগিয়ে নিয়ে যাবার চেষ্টা চলছে। সেইসঙ্গে তিন দলের জোট সরকারে শামিল হওয়ার লক্ষ্যে আদর্শগত গোঁড়ামি ছেড়ে বাস্তববাদী মনোভাব দেখানোর চেষ্টা করছেন দলের নেতারা।

প্রাথমিক আলোচনার ফলাফল সম্পর্কে মুখে কুলুপ এঁটে তারা পরিণত বুদ্ধির পরিচয় দিচ্ছেন। সপ্তাহান্তে দলীয় নেতাদের এমন ‘স্পিড ডেটিং’ সেই জোরালো তৎপরতা আরও স্পষ্ট করে দিলো। এমনকি রোববার জার্মানির জাতীয় দিবসেও সেই ব্যস্ততা কমে নি। বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল দেশের স্বার্থে আপোশের মাধ্যমে জোট সরকার গড়ার আহ্বান জানিয়েছেন।

আপাতত সরকারের নেতৃত্ব দেবার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছে সামাজিক গণতন্ত্রী এসপিডি দল। নির্বাচন জয়ের পর সব জনমত সমীক্ষায় দলের নেতা ওলাফ শলৎসের নেতৃত্বে আগামী সরকার গঠনের পক্ষে সমর্থন জানিয়ে আসছেন জার্মানির সংখ্যাগরিষ্ঠ মানুষ। সপ্তাহান্তে আলাদা করে পরিবেশবাদী সবুজ দল ও উদারপন্থি এফডিপি দলের সঙ্গে আলোচনা করে এসপিডি দলের সাধারণ সম্পাদক লার্স ক্লিংবাইল সন্তুষ্টি প্রকাশ করে বলেছেন, এবার তারা এই দুই দলের সঙ্গে একসঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত।

অন্যদিকে ম্যার্কেলের ইউনিয়ন শিবিরে সংকট ঘনীভূত হচ্ছে। দ্বিতীয় স্থান পেয়ে সরকারের নেতৃত্ব দেবার ইচ্ছা প্রকাশ করলেও অন্তর্কলহ ও নেতা হিসেবে আর্মিন লাশেটের বিরুদ্ধে লাগাতার সমালোচনার প্রেক্ষাপটে নানা প্রশ্ন উঠে আসছে। এফডিপি দলের নেতা ক্রিস্টিয়ান লিন্ডনার তার সবচেয়ে পছন্দের এই জোটসঙ্গীর বেহাল অবস্থা দেখে বিরক্তি প্রকাশ করে বলেন, ইউনিয়ন শিবির আদৌ সরকারের নেতৃত্ব দেবার অবস্থায় আছে কিনা, সবার আগে তাদের সেটা খোলসা করে বলতে হবে।

‘কিংমেকার’ হিসেবে এফডিপি দল ইউনিয়ন শিবির এবং সবুজ দল এসপিডির নেতৃত্বে সরকার সরকার চাইলেও তারা কোনো পথ আপাতত বন্ধ করছে না। নিজেদের মধ্যে প্রাথমিক বোঝাপড়ার পর এই দুই দল চালকের আসনে শেষ পর্যন্ত কাকে বসাতে চায়, তা এখনো স্পষ্ট নয়।

তবে জার্মানির স্বার্থে তারা অতীতের জড়তা ঝেড়ে ফলে ডিজিটালাইজেশন ও পরিবেশ সংরক্ষণের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে দ্রুত অগ্রগতির লক্ষ্যে এক কার্যকর জোট সরকার গড়ার উপর জোর দিচ্ছে।

কোনো কারণে জোটের নেতৃত্ব সম্পর্কে পারস্পরিক ঐকমত্য সম্ভব না হলে তার পরিণাম কী হতে পারে, এফডিপি ও সবুজ দল তা হাড়ে হাড়ে জানে। গত নির্বাচনের পর ম্যার্কেলের সঙ্গে তাদের আলোচনা বিফল হবার পর ইউনিয়ন শিবির ও এসপিডি দলের মহাজোট সরকার গঠিত হয়েছিল। কোনো পক্ষই আবার সেই কষ্টকর অভিজ্ঞতা না চাইলেও শেষ বিকল্প হিসেবে শলৎসের নেতৃত্বে আবার এক মহাজোট সরকার গড়ার সম্ভাবনা রয়েছে। ফলে এফডিপি ও সবুজ দল এবার সরকারের শরিক হতে বদ্ধপরিকর। সূত্র: ডয়েচে ভেলে

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর