‘মধ্য এশিয়ায় ইসরাইলি অপতৎপরতার ব্যাপারে সতর্ক থাকুন’

আপডেট: October 6, 2021 |

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান মধ্য এশিয়ায় ইহুদিবাদী ইসরাইলের অপতৎপরতার ব্যাপারে সতর্ক থাকতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, মধ্য এশিয়ার শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার বিরুদ্ধে ইসরাইলের যেকোনো তৎপরতার ব্যাপারে রাশিয়া স্পর্শকাতরতা দেখাবে বলে তেহরান আশা করছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের আমন্ত্রণে রাশিয়া সফরে গিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান। মঙ্গলবার রাতে মস্কো বিমানবন্দরে তিনি সাংবাদিকদের আরো বলেন, বুধবার ল্যাভরভের সঙ্গে বৈঠকে তিনি ককেশাস অঞ্চলের সার্বিক পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।

মধ্য এশিয়ার মুসলিম দেশ আজারবাইজানের সঙ্গে ইসরাইলের ঘনিষ্ঠতা সাম্প্রতিক সময়ে বাড়াবাড়ির পর্যায়ে চলে গেছে। আজারি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বেপরোয়াভাবে ঘোষণা করেছেন, তেল আবিবের সঙ্গে তার দেশের সম্পর্ক পাহাড়ের মতো মজবুত। এ বিষয়ে তেহরান বাকুকে সতর্ক করে দেয়ার পাশাপাশি আজারবাইজান সীমান্তে বড় ধরনের মহড়া চালিয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মস্কো বিমানবন্দরে আরো বলেছেন, দক্ষিণ ককেশাস অঞ্চল ও আফগানিস্তান পরিস্থিতি নিয়ে তিনি রাশিয়ার সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করতে চান।এছাড়া, রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের সঙ্গে তার আসন্ন বৈঠকে ইরানের সঙ্গে রাশিয়ার কৌশলগত সম্পর্ক নিয়েও বিস্তারিত কথা হবে বলে জানিয়েছেন হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর