বেলারুশের এজেন্সির মিথ্যা প্রলোভনের ফাঁদে হাজার হাজার অভিবাসী

আপডেট: October 20, 2021 |

ইউরোপে নেয়ার আশ্বাস দিয়ে অভিবাসীদের প্রলোভিত করছে বেলারুশের ট্রাভেল এজেন্সিগুলো। বেলারুশ-পোল্যান্ড সীমান্তে আটকে পড়া অভিবাসীদের তথ্য অনুসন্ধান করে এসব তথ্য জানা গেছে। খবর শেনঝেনভিসা নিউজের

অভিবাসীদের বেলারুশ থেকে পোল্যান্ড সীমান্ত দিয়ে ইউরোপে প্রবেশের মিথ্যা প্রলোভন দেখায় ট্রাভেল এজেন্সিগুলো। আটকে পড়া অভিবাসীদের কাগজপত্র দেখে জানা যায়, পোল্যান্ড সীমান্ত বন্ধ করার ফলে ট্রাভেল এজেন্সিগুলোর অফারের ফাঁদে পা দিয়ে প্রতারিত হয়েছেন তারা।

নরওয়েজিয়ান সংবাদমাধ্যম ভারডেন গ্যাং এক প্রতিবেদনে বলা হয়, বেলারুশের নব প্রতিষ্ঠিত ট্রাভেল এজেন্সিগুলো প্রায়ই পোল্যান্ডের মাধ্যমে ইউরোপে প্রবেশের মিথ্যা অফার দিয়ে অভিবাসীদের বেলারুশ ভ্রমণের জন্য প্রলোভিত করে থাকে। এসব অফার গ্রহণকারী ব্যক্তিরা বেলারুশে পৌঁছে পোল্যান্ড সীমান্তে আটকা পড়েন। এসময় তারা জীবনের হুমকিতে পড়েন।

এই টিকিটগুলো অভিবাসীদের বৈধ কাগজপত্রের মাধ্যমে ভ্রমণ ভিসায় বেলারুশে আসার জন্য বাজারজাত করা হয় এবং গোপনে ইউরোপে প্রবেশের মিথ্যা আশ্বাস দিয়ে তা বিক্রি করা হয়। প্রকৃতপক্ষে টিকিটগুলো বেলারুশ ভ্রমণের ওয়ান ওয়ে টিকিট। এর মাধ্যমে শুধু রাজধানী মিনস্ক ভ্রমণের অনুমতি দেয়া হয়।

এই টিকিটগুলোই পরে অভিবাসীদের জন্য মারাত্মক হুমকি, অনিরাপদ হয়ে দাঁড়ায়। ওয়ান ওয়ে টিকিট হওয়ায় ভিসার মেয়াদ শেষে অবৈধ হয়ে পড়েন তারা। কূলকিনারা না পেয়ে তারা হন্যে হয়ে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করতে থাকেন।

অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে তারের বেড়া এবং নজরদারি বাড়িয়েছে পোল্যান্ড এবং সতর্কতামূলক অবস্থা জারি করেছে সীমান্তে। এর আগে বাল্টিক অঞ্চলের দেশ লিথুনিয়া, লাটভিয়াও বেলারুশ সীমান্তে নজরদারি বাড়িয়েছিল।

লিথুনিয়ার স্বরাষ্টমন্ত্রণালয় কিছুদিন আগে বেলারুশ সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে ৫০৮ কিলোমিটার দীর্ঘ দেয়াল নির্মাণের প্রস্তাব করেছিল, যে প্রস্তাবে সরকার ইতিবাচক সাড়া দিয়েছে। লিথুনিয়ার প্রধানমন্ত্রী ইঙ্গ্রিদা সিমনিটা বলেছেন, ‘বেলারুশের আক্রমণ এবং অভিবাসীদের অবৈধ অনুপ্রবেশ প্রতিহত করতে আমাদের জন্য একটি দেয়াল নির্মাণ অত্যন্ত জরুরি’।

উন্নত জীবনের আকাঙ্ক্ষায় বৈধ-অবৈধ উপায়ে ইউরোপ প্রবেশের চেষ্টা সারাবিশ্বে পরিচিত। সাম্প্রতিককালে শরনার্থী বেড়ে যাওয়ায় অবৈধ উপায়ে ইউরোপে প্রবেশের চেষ্টা আশঙ্কাজনক হারে বেড়েছে। আর অবৈধ উপায়ে মৃত্যুঝুঁকি নিয়ে গমন করতে গিয়ে নানা রকম বিপদের সম্মুখীন হন অভিবাসীরা, মারাও পড়েন অনেকে। তবুও পিছপা হন না তারা, কোনোরকমে পৌঁছাতে পারলে উন্নত জীবন এই বিশ্বাস লালন করেন অনেকেই।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর