ইসরায়েলি সেই মন্ত্রীর কাছে ক্ষমা চাইলেন বরিস জনসন

স্কটল্যান্ডের গ্লাসগোয় চলমান জাতিসংঘের জলবায়ুবিষয়ক কপ-২৬ সম্মেলনে হুইলচেয়ারে করে ঢুকতে না পারায় ইসরায়েলের এক মন্ত্রীর কাছে ক্ষমা প্রার্থনা করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। ইসরায়েলি ওই মন্ত্রীর নাম কারিন এলহারার। গত সোমবার তিনি হুইলচেয়োরে করে সম্মেলনস্থলে হাজির হলেও ভেতরে প্রবেশ করতে পারেননি।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো বলছে, কারিন এলহারার ইসরায়েলের জ্বালানি ও পানিমন্ত্রী। জাতিসংঘের জলবায়ুবিষয়ক কপ-২৬ সম্মেলনে অংশ নিতে হুইলচেয়োরে করে গত সোমবার তিনি গ্লাসগোর সম্মেলনস্থলে উপস্থিত হন। কিন্তু বাইরে দুই ঘণ্টা অপেক্ষার পরও তাকে ভেতরে প্রবেশ করতে দেয়নি আয়োজকরা।

কারিন এলহারারের দফতর জানিয়েছে, পরে শাটল ট্রান্সপোর্টের মাধ্যমে তাকে সম্মেলনে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়। তবে শাটল ট্রান্সপোর্টের বাসটিতে হুইলচেয়ারে করে প্রবেশের সুযোগ ছিল না। পরে বাধ্য হয়ে তাকে হোটেলে ফিরে যেতে হয়।

জলবায়ু সম্মেলনে প্রবেশ করতে না পারার বিষয়টি সোমবার কারিন এলহারার নিজেই প্রকাশ্যে আনেন। একই সঙ্গে নিজের হতাশাও প্রকাশ করেন ওই ইসরায়েলি মন্ত্রী। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি বলেন, এটি খুবই দুঃখের বিষয় যে, নিজেদের আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান ও সম্মেলনে (হুইলচেয়ারে করে) প্রবেশের সুযোগ রাখে না জাতিসংঘ।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, হুইলচেয়োরে করে জলবায়ু সম্মেলনে প্রবেশ করতে না পারার বিষয়টি জানার পর মঙ্গলবার কারিন এলহারারের সঙ্গে সাক্ষাৎ করেন বরিস জনসন। এসময় ব্যক্তিগতভাবে ওই ইসরায়েলি মন্ত্রীর কাছে ক্ষমা প্রার্থনা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

বরিস জনসন ওই ইসরায়েলি মন্ত্রীকে সেসময় বলেন, ‘সম্মেলনস্থলে ব্যবস্থাপনা নিয়ে গতকাল কিছু সমস্যা ছিল। আমি এ বিষয়ে খুবই, খুবই দুঃখিত।’

এর আগে এ ঘটনায় বেশ ক্ষুব্ধ হয় ইসরায়েলও। ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের নেতৃত্বে জলবায়ু সম্মেলনে অংশ নেওয়া ইহুদি এই দেশটির প্রতিনিধি দলের এক কর্মকর্তা জানিয়েছিলেন, বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে আয়োজকদের কাছে অভিযোগ করবেন তারা।

ওই কর্মকর্তা সোমবার আরও জানান, ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন- কারিন এলহারারকে প্রবেশের সুযোগ করে দেওয়া না হলে মঙ্গলবার জলবায়ু সম্মেলনে অংশ নেবেন না তিনি।

উল্লেখ্য, জলবায়ু সংকট থেকে বিশ্বকে বাঁচানোর লড়াইয়ে স্কটল্যান্ডের গ্লাসগোয় চলছে জাতিসংঘের জলবায়ুবিষয়ক সম্মেলন কপ-২৬। বৈশ্বিক উষ্ণতা নিয়ন্ত্রণে আনার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশের সরকার, রাষ্ট্রপ্রধান ও বিভিন্ন সংস্থার ২৫ হাজারের বেশি সদস্যের অংশগ্রহণে গত রবিবার এ সম্মেলন শুরু হয়।

বৈশাখী নিউজ/ এপি