মেয়র নির্বাচিত হলেন নিউইয়র্কের সাবেক কৃষ্ণাঙ্গ পুলিশ কর্মকর্তা

সাবেক কৃষ্ণাঙ্গ পুলিশ কর্মকর্তা ও ডেমোক্রেটিক প্রতিনিধি এরিক অ্যাডামস নিউইয়র্ক সিটির নতুন মেয়র নির্বাচিত হয়েছেন। যুক্তরাষ্ট্রের বৃহত্তম শহরটি পরিচালনার জন্য দ্বিতীয় আফ্রিকান-আমেরিকান হিসেবে দায়িত্ব পেলেন তিনি।

ভোট গণনা চলাকালে এক বক্তব্যে অ্যাডামস বলেন, কারণ আমি এখানে দাঁড়িয়ে আছি, প্রতিদিন নিউইয়র্ক বাসীরা বুঝতে পারবেন যে এখানে তাদের অধিকার আছে।

১৯৬০ সালে কুইন্সে জন্মগ্রহণ করেন অ্যাডামস। তার মা একজন পরিচ্ছন্নকর্মী এবং বাবা একজন কসাই হিসেবে কাজ করতেন। ২০০৬ সালে তিনি পুলিশের চাকরি থেকে অবসর নেন। এরপর সিনেটর নির্বাচিত হন তিনি। ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

অ্যাডামস একজন কিশোর হিসেবে পুলিশ কর্মকর্তাদের হাতে মারধরের বর্ণনা দিয়েছিলেন। সে সময় তাকে অনুপ্রবেশের জন্য গ্রেফতার করা হয়েছিল। পরে যখন তিনি পুলিশে যোগ দেন, তখন তিনি বিভাগের একজন সোচ্চার সমালোচক ছিলেন, কৃষ্ণাঙ্গ কর্মকর্তাদের পক্ষে ছিলেন এবং অন্যায়ের বিরুদ্ধে কথা বলেছেন।

গত বছর কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড নিহতের ঘটনার পর যুক্তরাষ্ট্রের পুলিশের অপরাধবিষয়ক ইস্যুগুলো জনসম্মুখে চলে আসে। আইন প্রয়োগে পক্ষপাতিত্বের অভিযোগ ওঠে।

কখন এবং কোথায় পুলিশ কর্মকর্তাদের প্রয়োজন বা কখনও কখনও তাদের আদৌ প্রয়োজন কিনা সে প্রশ্নগুলোকে কেন্দ্র করে বিতর্ক শুরু হয়। এবার সাবেক পুলিশ ক্যাপ্টেন মেয়র নির্বাচিত হওয়ায় ভাবমূর্তি আবারও ফিরে আসবে বলে ধারণা করা হচ্ছে।

নিউইয়র্কের প্রথম কৃষ্ণাঙ্গ মেয়র ছিলেন ডেভিড ডিনকিনস। তিনি ১৯৯০ থেকে ১৯৯৩ সাল দায়িত্ব পালন করেছেন। প্রায় ৩০ বছর পর আবারও কৃষ্ণাঙ্গ মেয়র পেলো নিউইয়র্কবাসী। খবর বিবিসি

বৈশাখী নিউজ/ জেপা