মোরাতার শেষ মুহূর্তের গোলে বিশ্বকাপে স্পেন

বিশ্বকাপ বাছাইপর্বে বিপক্ষে সেরা ফর্মে ছিল না স্পেন। তবে শেষ দিকে গিয়ে জ্বলে উঠে স্প্যানিশরা। সুইডেনের বিপক্ষেও ভুগতেছিল দলটি, ম্যাচের শেষ মুহূর্তে আলভারো মোরাতার অসাধারণ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে তারা। আর এই জয়ের সুবাদে সুইডেনকে পেছনে ফেলে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো লুইস এনরিকের দল।

রোববার রাতে বাছাইপর্বে ‘বি’ গ্রুপের ম্যাচে ১-০ গোলের জয় পেয়েছে ফ্রান্স। এ জয়ের সুবাদে ‘বি’ গ্রুপের আট ম্যাচ শেষে ছয় জয় ও এক ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে কাতার বিশ্বকাপের মূল পর্বে উঠে গেল স্প্যানিশরা। আর ১৫ পয়েন্ট নিয়ে অপেক্ষায় রইল সুইডেন।

সুইডেনের বিপক্ষে ম্যাচে নামার আগে স্প্যানিশদের সমীকরণ ছিলো সহজ, কোনোভাবে হার এড়ালেই পাওয়া যাবে বিশ্বকাপের টিকিট। অন্যদিকে জয় প্রয়োজন ছিলো সুইডিশদের।

তাই দুই দলকেই দেখা গেলো মাঝমাঠে বল রেখে খেলতে। কেউই তেমন আক্রমণে ওঠেনি। কারণ একটি ভুলই যে বিপদ ডেকে আনতে পারে দলের। সুইডেন তুলনামূলক বেশি সুযোগ পেলেও বল দখলে এগিয়ে ছিল স্পেন। সুইডেন সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি।

অন্যদিকে প্রথম থেকেই বল দখলে এগিয়ে ছিল স্পেন। ম্যাচের নবম মিনিটে এগিয়ে যাওয়ার বেশ কাছে গিয়েও ব্যর্থ হয় তারা। পাবলো সারাবিয়ার শট দূরের পোস্টের একটু দূর দিয়ে চলে যায়। কিছুক্ষণ পরে সুইডেনের পাল্টা আক্রমণে এমিল ফর্সবার্গের বাঁকানো শটও অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

৩৯তম মিনিটে আরেকটি দারুণ সুযোগ পান ফর্সবার্গ। তবে বাঁ দিক থেকে সতীর্থের বাড়ানো ক্রসে লাইপজিগ মিডফিল্ডারের ভলি দূরের পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।

দ্বিতীয়ার্ধের দুইদলই খেলার গতি বাড়াতে বেশ কিছু পরিবর্তন করে। আলেক্সান্দার ইসাকের পর ৬২তম মিনিটে কোনাকুনি শট লক্ষ্যে রাখতে পারেননি আলভারো মোরাতা। তবে ম্যাচের একদম শেষ দিকে গিয়ে স্প্যানিশ স্ট্রাইকার আলভারো মোরাতা অসাধারণ এক গোল করে দলকে জয় এনে দেন।

ম্যাচের ৮৬তম মিনিটে দানি ওলমোর বুলেট গতির শট ক্রসবারে লেগে ফেরার পর গোলমুখে ফাঁকায় বল পেয়ে জালে পাঠান ২৯ বছর বয়সী স্ট্রাইকার মোরাতা।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। বাছাইয়ের ১০ গ্রুপের রানার্সআপ ও নেশনস লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

বৈশাখী নিউজ/ এপি