এবার ঘরের মাঠে হেরেই বিশ্বকাপ অনিশ্চিত পতুর্গালের

বিশ্বকাপের বাছাইপর্বে প্রথম দেখায় সার্বিয়ার মাঠে ২-২ ড্র করেছিল পর্তুগাল, এবার ঘরের মাঠে হেরেই গেল তারা। এই নাটকীয় জয়ে কাতার বিশ্বকাপ নিশ্চিত করল সার্বিয়া। আর পতুর্গালকে বিশ্বকাপে যেতে হলে পার হতে হবে প্লে-অফের কঠিন বৈতরণী।

রোববার রাতে লিসবনে ‘এ’ গ্রুপের শেষ রাউন্ডে ২-১ গোলে জিতেছে সার্বিয়া। এই জয়ে সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত হয়েছে দলটির।

ড্র করলেই মিলবে বিশ্বকাপের টিকেট, এমন সমীকরণের ম্যাচে শুরুতেই এগিয়ে যায় পর্তুগাল। পরে ব্যবধান ধরে রাখতে না পারলেও লক্ষ্য পূরণের পথেই ছিল তারা। তবে শেষ মুহূর্তের গোলে তাদের স্তব্ধ করে দিল সার্বিয়া।

ঘরের মাঠে ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় পর্তুগাল। ডি-বক্সের বাইরে আলগা বল পেয়ে বের্নার্দো সিলভা পাস দেন রেনাতো সানচেসকে। ভেতরে ঢুকে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন লিলের এই মিডফিল্ডার।

ত্রয়োদশ মিনিটে সমতায় ফিরতে পারত সার্বিয়া কিন্তু বাঁধ সাধে দুর্ভাগ্য। স্ট্রাইকার দুসান ভ্লাহোভিচের শট দূরের পোস্টে লাগে। পরের মিনিটে প্রথম সুযোগ পান রোনালদো। তার শট ঠেকান প্রতিপক্ষের গোলরক্ষক। একটু পর তার ফ্রি-কিক উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

৩৩তম মিনিটে সমতা ফেরায় সার্বিয়া। ডি-বক্সের মাথা থেকে দুসান তাদিচের শট দানিলো পেরেইরার গায়ে লেগে পাত্রিসিওর হাত ছুঁয়ে গোললাইন অতিক্রম করে।

দ্বিতীয়ার্ধে ফিরে পর্তুগালের ওপর চাপ বাড়ায় সার্বিয়া। ৮৩তম মিনিটে আলেক্সান্দার মিত্রোভিচের হেড অল্পের জন্য লক্ষ্যে থাকেনি। তবে নির্ধারিত সময়ের শেষ মিনিটে তিনিই উচ্ছ্বাসে ভাসান দলকে।

সতীর্থের ক্রস হেডে জালে পাঠান দ্বিতীয়ার্ধে বদলি নামা এই স্রাইকার। আর হতাশায় নুয়ে পড়েন রোনালদোরা।

আট ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে সার্বিয়া সরাসরি ২০২২ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা পর্তুগালের আশা এখনই শেষ হয়ে যাচ্ছে না। তবে বিশ্ব মঞ্চে খেলতে হলে তাদের পার হতে হবে প্লে-অফের কঠিন বৈতরণী।

গ্রুপে পরের তিনটি স্থানে থাকা রিপাবলিক অব আয়ারল্যান্ড (৯), লুক্সেমবার্গ (৯) ও আজারবাইজানের বিশ্বকাপে খেলার আশা আগেই শেষ হয়ে গিয়েছিল।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

বৈশাখী নিউজ/ এপি