দেশে ভ্যাকসিনের কোনও সংকট নেই: পররাষ্ট্রমন্ত্রী

আপডেট: November 16, 2021 |

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, আমাদের দেশে ভ্যাকসিনের কোনও সংকট নেই। ১৩৫টি দেশের আগে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে টিকা প্রয়োগ করেছে বাংলাদেশ।

মঙ্গলবার (১৬ নভেম্বর) সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশকে সৌদি আরবের দেয়া কোভিড-১৯ ভ্যাকসিন হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি প্রবাসীরা যাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত টিকা দিতে পারেন সেজন্য দেশটির সরকারকে অনুরোধ করা হয়েছে। সৌদি আরবের কাছ থেকে অ্যাস্ট্রাজেনেকার ১৫ লাখ ডোজ কোভিড-১৯ টিকা ও মেডিক্যাল যন্ত্রপাতি উপহার হিসেবে পেয়েছে বাংলাদেশ।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ২১ কোটি ভ্যাকসিন কেনা হয়েছে। বিভিন্ন জায়গা থেকে ১১ কোটি টিকা গ্রহণ করা হয়েছে। ১৫ লাখ ভ্যাকসিন প্রতিদিন দেয়া হচ্ছে। পর্যায়ক্রমে সবাই ভ্যাকসিনের আওতায় আসবে। ভ্যাকসিন কার্যক্রম চলমান থাকবে। ৫ কোটি মানুষকে টিকা দেয়ায় সংক্রমণের হার কমেছে বলেও জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, বেশিরভাগ মানুষকে করোনার টিকা দেয়ার পর বুস্টার ডোজ দেয়া হবে। এ সময় বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দোহাইলাম দক্ষতার সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করায় বাংলাদেশকে সরকারকে ধন্যবাদ জানান।

সৌদি রাষ্ট্রদূত বলেন, কোভিড মোকাবিলায় বিশ্ব সম্প্রদায়ের পাশে দাঁড়িয়েছে সৌদি সরকার। বাংলাদেশের সঙ্গে ভবিষ্যতেও সৌদি আরবের সুসম্পর্ক বজায় থাকবে।

তিনি আরো বলেন, সৌদি আরব সব সময় বাংলাদেশের পাশে আছে এবং দুদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অটুট থাকবে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর