ডিসেম্বরের শুরুতেই ভারত সফরে যাচ্ছেন পুতিন

আপডেট: November 27, 2021 |

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডিসেম্বরে ভারত সফরে যাচ্ছেন। বছর দুই আগে করোনা মহামারির শুরুর পর এটি হবে তার দ্বিতীয় বিদেশ সফর।

শুক্রবার ক্রেমলিন জানায়, রুশ নেতা আগামী ৬ ডিসেম্বর ভারত সফরে যাবেন। সেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন।

মহামারিকালে এর আগে পুতিন একবারই বিদেশ সফরে বেরিয়েছিলেন। গত জুন মাসে জেনেভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন। তবে সম্প্রতি জলবায়ু সম্মেলনে যোগ না দিয়ে ভীষণ সমালোচিত হন।

ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়েছে, উভয় নেতা রাশিয়া ও ভারতের মধ্যে ‘বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশদারি’ নিয়ে কথা বলবেন।

এ ছাড়া তাদের আলোচনার মূলকেন্দ্রে ভারতকে রাশিয়ার এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং ‘স্পুতনিক ভি’ করোনার টিকা সরবরাহের বিষয়টিও থাকবে।

রাশিয়ার সামরিক হার্ডওয়্যারের বৃহৎ ক্রেতা দেশ ভারত। দেশটি ২০০৮ সালে মার্কিন অবরোধের হুমকি উপেক্ষা করে মস্কোর কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের আদেশ দিয়েছিল।

এ ছাড়া ভারত বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী দেশ। দেশটি টিকা কর্মসূচি জোরদারে রাশিয়ার স্পুতনিক ভি করোনার টিকারও অনুমোদন দিয়েছে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর