আমরা জাতিকে দায়মুক্ত করতে চাই : মুক্তিযুদ্ধমন্ত্রী

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, আমরা জাতিকে কলঙ্ক ও দায়মুক্ত করতে চাই। শহীদ বুদ্ধিজীবীদের তালিকা যদি আমরা করতে না পারি তবে দায়মুক্ত হবে না। আমরা আমাদের দায় এড়াতে চাই না।

তিনি বলেন, আমরা পূর্ণ তালিকা প্রকাশ করতে চাই। আমরা আপনাদের কাছে অনুরোধ করবো কারো কাছে কোনো তথ্য থাকলে তা দিয়ে সহায়তা করার জন্য। যেকোনো বিষয়ে যদি দালিলিক প্রমাণ না থাকে তবে সেটি জাতির জন্য চরম লজ্জাজনক।

আজ (শুক্রবার, ১৭ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে প্রজন্ম ৭১ আয়োজিত ‘মুক্তিযুদ্ধের ৫০ বছর: আমাদের যত অর্জন ও করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন দেশ যদি স্বাধীন হয় তবে দেশের অর্থনীতির মুক্তি আসবে, সাংস্কৃতিক মুক্তি আসবে। রাজনৈতিক মুক্তিই সব নয়।

ভিআইপিরা গেলে রাস্তাঘাট বন্ধ হয় এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে মন্ত্রী বলেন, বর্তমানে আমাদের ঢাকা শহরে যে পরিমাণ রাস্তাঘাট প্রয়োজন তার ১০ ভাগের একভাগও নেই। এই এক ভাগ রাস্তা দিয়ে আমাদের ১০০ ভাগ লোককে চালাতে হচ্ছে।

যতদিন পর্যন্ত মেট্রো রেল না হবে, আন্ডারপাস না হবে, আরো বহু সংখ্যক ফ্লাইওভার না হবে ততদিন কষ্ট করতেই হবে। রাস্তাঘাটে চলাফেরা কাউকে বাধা দেওয়া হয় না। রাষ্ট্রের অংশ হিসেবে কিছু কিছু লোককে নিরাপত্তার খাতিরে অনেক সময় রাস্তা বন্ধ করা হয়। তবে সেটা ঢালাওভাবে করা ঠিক হবে না।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন- লেখক ও ব্লগার মারুফ রসূল বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

বৈশাখী নিউজ/ জেপা