বাংলাদেশ বিনির্মাণে বইমেলা ভূমিকা রাখবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

আপডেট: December 28, 2021 |

নতুন প্রজন্মকে জাতির সঠিক ইতিহাস জানানোসহ আলোকিত, জ্ঞাননির্ভর ও সংস্কৃতিমনস্ক মানবিক বাংলাদেশ বিনির্মাণে বইমেলা সহায়ক ভূমিকা পালন করবে।

আজ অনুষ্ঠিতব্য চারদিনব্যাপী সারাদেশে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ উদযাপন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এ কথা জানান।

মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে আরো স্মরণীয় করে রাখার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত-বার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে, সংস্কৃতি মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায় এর আয়োজন করা হয়েছে।

আগামী ৩০ ডিসেম্বর থেকে ২ জানুয়ারী পর্যন্ত চারদিন দেশব্যাপী ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ অনুষ্ঠিত হবে। ঢাকা জেলায় শাহবাগস্থ গণগ্রন্থাগার অধিদফতর চত্বরে এবং জেলা পর্যায়ে শহরের গুরুত্বপূর্ণ স্থানে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ অনুষ্ঠিত হবে।

ঢাকা জেলার বইমেলায় ৭০টি এবং জেলা পর্যায়ে প্রতি জেলায় ন্যুনতম ৩০ টি স্টল থাকবে বলে প্রত্যাশা করা যাচ্ছে।

বইমেলা আয়োজনে সহযোগিতা করেছে স্থানীয় সরকার ,পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ এবং বাস্তবায়নে রয়েছে সংশ্লিষ্ট জেলাপ্রশাসন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক ও অবিচ্ছেদ্য সত্তা। বঙ্গবন্ধু রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি জনগণের অর্থনৈতিক মুক্তি অর্জনের লক্ষে আজীবন সংগ্রাম করে গেছেন।

বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয়ে নিরলস কাজ করে যাচ্ছেন এবং তাঁর দক্ষ, বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ বিজয়ের ৫০ বছর পূর্তি উদযাপন করছে।’

তিনি আরো বলেন, বই পড়ার মাধ্যমে জ্ঞান-ভিত্তিক আলোকিত সমাজ গড়ে তোলা, সমাজ থেকে নিরক্ষরতা ও চিন্তার পশ্চাৎপদতা দূরীকরণ, অর্জিত শিক্ষার সংরক্ষণ ও সম্প্রসারণ, একটি সহণশীল, সামাজিক ও গণতান্ত্রিক চেতনাবোধ এবং সর্বোপরি জনসাধারণের মাঝে মানবিক মূল্যবোধ সৃষ্টি করা সম্ভব।

প্রতিমন্ত্রী আরো বলেন, মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে আরো স্মরণীয় করে রাখার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত-বার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায়, স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় ও জেলা প্রশাসনের বাস্তবায়নে দেশব্যাপী ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’র আয়োজন করা হয়েছে।

এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো: আবুল মনসুর উপস্থিত ছিলেন।

তিনি বলেন, এই বইমেলা একটি যুগোপযোগী উদ্যোগ। এর মাধ্যমে নতুন প্রজন্মকে জাতির সঠিক ইতিহাস জানান দেয়াসহ আলোকিত, জ্ঞাননির্ভর, সংস্কৃতিমনস্ক মানবিক বাংলাদেশ বিনির্মাণে এটি সহায়ক ভূমিকা পালন করবে।

ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তীকে আরো স্মরণীয় করে রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত-বার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায়, স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় ও জেলা প্রশাসনের সহযোগিতা উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। -বাসস

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর